ভোট গ্রহণ কর্মকর্তাদের তালিকা চেয়ে চিঠি

আগামী সংসদ নির্বাচনের জন্য ভোট গ্রহণ কর্মকর্তাদের তালিকা চেয়ে মাঠ পর্যায়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়। ৮ নভেম্বরের মধ্যে এই তালিকা পাঠানোর জন্য আজ বৃহস্পতিবার জেলা নির্বাচন কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে।

সাধারণত তফসিল ঘোষণার পরপরই মাঠ থেকে ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা ইসি সচিবালয়ে পাঠানো হয়। ইতিমধ্যে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। এবারের নির্বাচনের জন্য ৭০০ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা ফারুক বলেন, একাদশ সংসদ নির্বাচনে ৪০ হাজার ১৯৯টি কেন্দ্রের জন্য ২ লক্ষাধিক ভোটকক্ষ থাকবে। প্রতি কেন্দ্রে প্রিসাইডিং কর্মকর্তা একজন, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা দুজন এবং ভোটকক্ষ প্রতি ২ জন পোলিং অফিসার মিলিয়ে কেন্দ্রে প্রতি ৮-১০ জন কর্মকর্তা থাকবেন। অতিরিক্ত আরও ৫০ হাজার লোকবল প্রস্তুত রাখা হবে। সব মিলিয়ে ৭ লক্ষাধিক ভোটগ্রহণ কর্মকর্তার তালিকা তৈরি করা হবে।

ইসির চিঠিতে জানানো হয়েছে, সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রথম শ্রেণির কর্মকর্তাদের প্রিসাইডিং কর্মকর্তা এবং দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হবে। একই প্রতিষ্ঠানের কর্মচারীদের পোলিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, কোনো প্রার্থীর অধীনে কোনো সময়ে চাকরি করেছেন, এমন ব্যক্তিদের ভোট গ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া যাবে না। এ ছাড়া যেসব কর্মকর্তার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন আছে তাদেরও নিয়োগ দেওয়া যাবে না।