সাড়ে তিন ঘণ্টা পর খুলনার সঙ্গে ট্রেন চলাচল শুরু

অভয়নগর উপজেলার নওয়াপাড়ার পাঁচ কবর নামক স্থানে দুর্ঘটনা ঘটে। ছবি: প্রথম আলো
অভয়নগর উপজেলার নওয়াপাড়ার পাঁচ কবর নামক স্থানে দুর্ঘটনা ঘটে। ছবি: প্রথম আলো

যশোরের অভয়নগর উপজেলায় আজ মঙ্গলবার সকালে পাথরবোঝাই একটি ট্রাকের সঙ্গে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ধাক্কা লাগে। এই ঘটনায় প্রায় সাড়ে তিন ঘণ্টা খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ থাকে।

সকাল সাড়ে সাতটার দিকে উপজেলার নওয়াপাড়ার পাঁচ কবর নামক স্থানে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে কপোতাক্ষ এক্সপ্রেসের ধাক্কা লাগে। ট্রেনটি খুলনা থেকে রাজশাহী যাচ্ছিল।

এ ঘটনায় কেউ হতাহত হয়নি। তবে ধাক্কা খেয়ে ট্রাকটি পাশের রেল লাইনে দাঁড়িয়ে থাকা মালবাহী একটি ট্রেনের বগির সঙ্গে আটকে যায়। ফলে সকাল সাড়ে সাতটা থেকে বেলা ১১টা পর্যন্ত খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ থাকে।

রেলওয়ে সূত্র জানায়, দুর্ঘটনার কারণে খুলনা থেকে রাজশাহীগামী কপোতাক্ষ এক্সপ্রেস, ঢাকাগামী চিত্রা এক্সপ্রেস, চিলাহাটিগামী রূপসা এক্সপ্রেস, পার্বতীপুরগামী রকেট মেইল ও বেনাপোল থেকে খুলনাগামী কমিউটার ট্রেন আটকা পড়ে।

রেল লাইনের ওপর থেকে ট্রাকটি সরানোর পর ট্রেন চলাচল শুরু হয়। ছবি: প্রথম আলো
রেল লাইনের ওপর থেকে ট্রাকটি সরানোর পর ট্রেন চলাচল শুরু হয়। ছবি: প্রথম আলো

নওয়াপাড়া রেলস্টেশন সূত্র জানায়, কপোতাক্ষ এক্সপ্রেস সকাল সাড়ে সাতটার দিকে নওয়াপাড়া স্টেশনে পৌঁছায়। সেখানে বিরতি দিয়ে ট্রেনটি ফের যাত্রা শুরু করে। সকাল সাতটা ৩৫ মিনিটের দিকে ট্রেনটি অভয়নগরের নওয়াপাড়ার পাঁচ কবর নামক স্থানে পৌঁছায়। এ সময় পাথরবোঝাই একটি ট্রাক যশোর-খুলনা মহাসড়কের দিকে যাচ্ছিল। ট্রাকটি রেলক্রসিং পার হচ্ছিল। রেললাইনের ওপর ওঠার সঙ্গে সঙ্গে ট্রাকটির ইঞ্জিন বন্ধ হয়ে যায়। ট্রাকের সঙ্গে ট্রেনের ধাক্কা লাগে। ট্রাকটি দুমড়েমুচড়ে পাশের রেল লাইনে দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনের বগির সঙ্গে আটকে যায়। চালক ট্রাক থেকে লাফিয়ে পড়েন। রেল লাইনের ওপর থেকে ট্রাকটি সরানোর পর বেলা ১১টার দিকে ফের ট্রেন চলাচল শুরু হয়।

নওয়াপাড়া রেলস্টেশনের মাস্টার মো. মহাসীন রেজা বলেন, দুর্ঘটনার পর কাটার দিয়ে ট্রাকটি কেটে সরানো হয়। এতে প্রায় সাড়ে তিন ঘণ্টা সময় লাগে। রেল লাইনের ওপর থেকে ট্রাক সরানোর পর বেলা ১১টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।