বিতর্কিত ইভিএমে পাতানো নির্বাচন করতে চায় ইসি: রিজভী

রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি
রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেছেন, বিভিন্ন দেশে প্রত্যাখ্যাত ও বিতর্কিত ইভিএম ব্যবহার করে নির্বাচন কমিশন (ইসি) পাতানো নির্বাচন করতে চাইছে। জনগণের সব মতামত উপেক্ষা করে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করতে দেশের আটটি অঞ্চলে ইভিএম মেলা করতে যাচ্ছে ইসি। ভোট কারচুপির জন্য সরকারি হুকুমেই এটা করা হচ্ছে।

আজ শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলেন এ অভিযোগ করেন রিজভী।

আজ খুলনা, রাজশাহী, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কুমিল্লায় ইভিএম মেলা অনুষ্ঠিত হচ্ছে। রিজভী এই মেলা প্রত্যাখ্যান করেন। রিজভী বলেন, ইভিএম মেলায় বিএনপি বা এর অঙ্গ–সংগঠনের কোনো নেতা-কর্মী অংশগ্রহণ করবেন না।

রিজভী আরও বলেন, শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হয়নি এবং হবেও না। তাঁর অধীনে নির্বাচনে যাওয়ার প্রশ্নই ওঠে না। বিএনপি যে নির্বাচন করবে, সেটি নিরপেক্ষ সরকারের অধীনে, বেগম খালেদা জিয়ার নেতৃত্বে।

রুহুল কবির রিজভী বলেন, ‘বর্তমান প্রধানমন্ত্রীর অধীনে যত ভোট হয়েছে, সব ভোট হয়েছে সন্ত্রাসমুখর, উৎসবমুখর নয়। ভোট ডাকাতি হয়েছে, জনগণকে ভোট দিতে দেওয়া হয়নি। জনগণের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। সুতরাং জনগণের মনে বড় ধরনের সংশয় হচ্ছে, শেখ হাসিনা নির্বাচনই করবেন না। কারণ সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন হলে তাঁর বারোটা বাজবে। এই কারণেই তিনি একতরফা নির্বাচনেরই জোগাড়যন্তর করছেন। নির্বাচন কমিশনকে দিয়ে নানা ধরনের নীলনকশা আঁটছেন।’

রিজভী বলেন, নিরপেক্ষ সরকার ছাড়া দেশে কোনো নির্বাচন হতে দেওয়া হবে না। নির্বাচনের আগে অবশ্যই সংসদ ভেঙে দিতে হবে। খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাজা প্রত্যাহারসহ রাজবন্দীদের মুক্তি দিতে হবে। রাজনৈতিক সব মামলা প্রত্যাহার করতে হবে। অবশ্যই জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফা দাবি সরকারকে মানতে হবে।