সংলাপের আহ্বানে সাড়া, স্বাগত ঐক্যফ্রন্টের

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক হয়। মতিঝিল, ঢাকা ২৯ অক্টোবর। ছবি: শুভ্র কান্তি দাশ
বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক হয়। মতিঝিল, ঢাকা ২৯ অক্টোবর। ছবি: শুভ্র কান্তি দাশ

সংলাপে বসার ব্যাপারে আওয়ামী লীগের সাড়া দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। সংলাপের সময় যখন জানানো হবে, তারা তখনই বসতে রাজি।

আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর মতিঝিলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক থেকে মওদুদ আহমদ সাংবাদিকদের এ কথা জানান।

গতকাল রোববার সন্ধ্যায় আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী এবং সাধারণ সম্পাদক বরাবর দুটি চিঠি দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। সে চিঠির পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংলাপে বসতে রাজি হয়েছেন। আওয়ামী লীগ থেকে প্রধানমন্ত্রী নিজেই এ সংলাপে নেতৃত্বে দেবেন।

আওয়ামী লীগের সাড়া দেওয়া প্রসঙ্গে মওদুদ আহমদ সাংবাদিকদের বলেন, ‘আজকে আমরা জানতে পারলাম যে আমাদের আহ্বানে সাড়া দিয়ে সংলাপের জন্য আমাদের আমন্ত্রণ জানানোর ইচ্ছা প্রকাশ করেছেন। আমরা প্রধানমন্ত্রীর এ সিদ্ধান্তকে স্বাগত জানাই।’ এ ছাড়া তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে তাঁদের স্থান, তারিখ ও সময় জানানো হলে তাঁরা অবশ্যই সাড়া দেবেন।

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, প্রধানমন্ত্রী সাড়া দিয়েছেন। তাই তাঁদের যখন ডাকা হবে, তখনই যেতে প্রস্তুত আছে জাতীয় ঐক্যফ্রন্ট। আগামীকাল সোমবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের একটি দলের প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল। প্রধানমন্ত্রীর তরফ থেকে সংলাপে সাড়া দেওয়ায় সে বৈঠক হচ্ছে না বলেও জানানো হয়।

খালেদা মুক্তি পাবেন, ঐক্যফ্রন্টের আশা
সোমবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। জাতীয় ঐক্যফ্রন্ট এ রায়ের নিন্দা জানিয়েছে। মওদুদ আহমদ বলেন, খালেদা জিয়ার অনুপস্থিতিতে হওয়া এ রায়ে তিনি ন্যায়বিচার পাননি। এ মামলা প্রতিহিংসামূলক, উদ্দেশ্যপ্রণোদিত। ঐক্যফ্রন্টের আশা, খালেদা জিয়ার জামিনের বাধা দূর করে তাঁকে দ্রুত মুক্তি দেওয়া হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের টানা ৪৮ ঘণ্টার ধর্মঘটের তীব্র প্রতিবাদ জানিয়ে মওদুদ আহমদ বলেন, সরকারের মন্ত্রীদের মদদে সাধারণ মানুষকে জিম্মি করে এ ধর্মঘট করা হচ্ছে।

ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির এ বৈঠকে মওদুদ আহমদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্য–প্রক্রিয়ার সুলতান মো. মনসুর, আ ব ম মোস্তফা আমীন ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী।