১০ বছরে কোটি মামলার নিষ্পত্তি: আইনমন্ত্রী

আনিসুল হক
আনিসুল হক

গত ১০ বছরে দেশের নিম্ন আদালতে এক কোটির বেশি মামলার নিষ্পত্তি হয়েছে। জাতীয় সংসদের প্রশ্নোত্তরে আইনমন্ত্রী আনিসুল হক আজ সোমবার এ তথ্য জানিয়েছেন।

সরকারি দলের সাংসদ এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বর্তমান সরকারের দুই মেয়াদে (২০০৯-২০১৮) জেলা ও দায়রা জজ আদালত এবং সমপর্যায়ের ট্রাইব্যুনালে মোট ১ কোটি ১ লাখ ৩৭ হাজার ৭৬১টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

মামলা দ্রুত নিষ্পত্তিতে সরকারের গৃহীত নানা পদক্ষেপ তুলে ধরে এই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিচার বিভাগ আধুনিকায়ন ও গতিশীল করার লক্ষ্যে বর্তমান সরকার বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এসব পদক্ষেপ বাস্তবায়িত হলে সারা দেশে বিচারাধীন মামলার সংখ্যা সহনীয় পর্যায় নেমে আসবে এবং মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে।

বেগম হাজেরা খাতুনের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, দেশে মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৪ লাখ ৫৩ হাজার ৩৫৩টি। এর মধ্যে দেওয়ানি ১৩ লাখ ৯৭ হাজার ৩৫৪টি, ফৌজদারি ১৯ লাখ ৬৭ হাজার ১৬৫টি এবং অন্যান্য ৮৮ হাজার ৮৩৪টি।

সংরক্ষিত আসনের সেলিনা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সারা দেশে চিফ জুডিশিয়াল এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের ৭০টি আদালত রয়েছে। এসব আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৮ লাখ ৮০ হাজার ৭৯৪টি।

প্রশ্নোত্তরের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল সোয়া চারটায় সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত।