এই শীত সাময়িক, তাপমাত্রা বাড়বে

বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির মতো পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তারই ফলে মুখ গোমড়া করে আছে আকাশ। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে বইছে ঠান্ডা বাতাস। গতকাল বিকেলে রাজধানীর গাবতলীতে।  ছবি: সাজিদ হোসেন
বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির মতো পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তারই ফলে মুখ গোমড়া করে আছে আকাশ। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে বইছে ঠান্ডা বাতাস। গতকাল বিকেলে রাজধানীর গাবতলীতে। ছবি: সাজিদ হোসেন

ঋতুচক্রের হিসাবে দেশে শীতকাল এখনো শুরু হয়নি। প্রকৃতিতে এখন চলছে হেমন্ত। আবহাওয়ার কাল পরিক্রমায় ডিসেম্বরে শীতকাল শুরু হওয়ার কথা। কিন্তু প্রকৃতিতে এক সপ্তাহ ধরে শীতের ছোঁয়া পাচ্ছেন দেশবাসী। তিন দিন ধরে দেশের উত্তরের জনপদে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। গত দুই দিনে দেশের গড় তাপমাত্রা কমে গেছে ৬ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীসহ দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলে বৃষ্টিও হচ্ছে। আজ মঙ্গলবারও দেশের বেশির ভাগ এলাকায় হালকা হালকা হিম আর ঝিরিঝিরি বৃষ্টি ঝরবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তবে আবহাওয়াবিদেরা বলছেন, এই শীত সাময়িক। দু-এক দিনের মধ্যে আকাশ থেকে মেঘ সরে যাবে। বৃষ্টিও চলে যাবে। এতে তাপমাত্রা কিছুটা বাড়বে। তবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে। শীতকালের একটি বড় বৈশিষ্ট্য হচ্ছে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যাওয়া। এতে আবহাওয়া শুষ্ক হয়ে ওঠে। ডিসেম্বর থেকে একই সঙ্গে জলীয় বাষ্প কমবে, আর উত্তর থেকে হিমেল হাওয়া বইতে শুরু করবে। সর্বনিম্ন গড় তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসবে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত আবহাওয়ায় এই বৈশিষ্ট্যগুলো দেখা যায়।

আবহাওয়াবিদদের মতে, এবারের ঋতুচক্রের বদল স্বাভাবিক সময় মেনে হচ্ছে। এবারের শীত স্বাভাবিক সময়ে আসবে বলে মনে করছেন তাঁরা। তবে গত বছর ঋতুর বদলটি অস্বাভাবিক ছিল। গত বছর অক্টোবর পর্যন্ত বৃষ্টি হয়েছে। নভেম্বর-ডিসেম্বর পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল। ফলে আক্ষরিক অর্থে শীত ছিল শুধু জানুয়ারি মাসে। বাকি সময় বর্ষা ও হেমন্তের আবহাওয়া ছিল।

জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, গত সপ্তাহে হঠাৎ উত্তর দিক থেকে একটি হিমেল হাওয়ার প্রবাহ শুরু হয়। এতে রংপুর ও রাজশাহী বিভাগের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। এক দিন পর এর প্রভাব কমতে শুরু করেছে। তবে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ায় এর প্রভাবে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ও আসামে বৃষ্টি শুরু হয়েছে। মেঘ-বৃষ্টির কারণে সূর্যতাপ ভূমিতে আসতে না পারায় তাপমাত্রা কমে গিয়ে শীতের অনুভূতি বেড়ে গেছে। শীতের এই অনুভূতিকে সাময়িক উল্লেখ করে তিনি বলেন, আগামী দু-তিন দিনের মধ্যে তাপমাত্রা বেড়ে গিয়ে শীতের অনুভূতি কমে আসতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের হিসাবে, গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৭ ডিগ্রি সেলসিয়াস। আর দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রাঙামাটিতে, ৪২ মিলিমিটার। রাজধানীতে সারা দিন মিলিয়ে ১ মিলিমিটারের চেয়ে কম বৃষ্টি হয়েছে। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।