মাধ্যমিকের সব প্রকল্প একই কর্মসূচির আওতায় চলবে

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক স্তরে আলাদা উন্নয়ন প্রকল্পের পরিবর্তে এখন থেকে সব প্রকল্পের সমন্বয়ে একটি বৃহৎ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আজ বুধবার রাজধানীর একটি হোটেলে ‘মাধ্যমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (এসইডিপি) ’ নামের এ কর্মসূচির উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচ বছর মেয়াদি এ কর্মসূচি ২০১৮ থেকে ২০২২ অর্থবছর মেয়াদে বাস্তবায়িত হবে। এ কর্মসূচির প্রাক্কলিত ব্যয় ১৭ দশমিক ২ বিলিয়ন ইউএস ডলার (১৭ হাজার ২০০ মিলিয়ন ইউএস ডলার)। এর মধ্যে বাংলাদেশ সরকারের অর্থায়ন ১৬ হাজার ৫০০ মিলিয়ন ইউএস ডলার। বাকি ৫০০ মিলিয়ন ইউএস ডলার দেবে বিশ্বব্যাংক এবং এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়ন দেবে ২২৫ মিলিয়ন ইউএস ডলার। বিশ্বব্যাংক আরও ১০ মিলিয়ন ইউএস ডলার ‘জিএফএফ গ্রান্ট’ হিসেবে প্রদান করবে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, এসইডিপি কর্মসূচির আওতায় শিখন-শেখানো পদ্ধতির উন্নয়ন, শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধি, শিক্ষাক্রম উন্নয়ন, ডিজিটাল আধেয় তৈরি, বিদ্যালয় ব্যবস্থাপনার উন্নয়ন, মাধ্যমিক স্তরে উন্নত শিক্ষক ব্যবস্থাপনা, নিয়োগ ও তত্ত্বাবধানসহ ইত্যাদি কাজ বাস্তবায়ন করা হবে। মাধ্যমিক স্তরের সব কটি প্রকল্প এ কর্মসূচির অধীনে বাস্তবায়িত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, এশীয় উন্নয়ন ব্যাংকের এ দেশীয় পরিচালক মনমোহন প্রকাশ, বিশ্বব্যাংকের বাংলাদেশ কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মাহামুদ-উল-হক কর্মসূচি সম্পর্কে উপস্থাপনা করেন।