পুষ্টি বিষয়ে জ্ঞান ও প্রশিক্ষণ পাবেন ৪৩ লাখ মানুষ

রংপুর ও নীলফামারী জেলার ৪৩ লাখ মানুষকে স্বাস্থ্য ও পুষ্টির বিষয়ে জ্ঞান ও প্রশিক্ষণ দেবে কেয়ার বাংলাদেশ। পাঁচ বছর মেয়াদি জয়েন্ট অ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম (জেএএনও) প্রকল্পের মাধ্যমে এ কাজ করবে বেসরকারি ওই সংস্থা। এ প্রকল্প সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও পুষ্টির ক্ষেত্রে সরকারের জাতীয় কর্মপরিকল্পনার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কাজ করবে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে এবং প্ল্যান ইন্টারন্যাশনাল ও ইকো সোশ্যাল ডেভেলপমেন্টের অংশীদারত্বে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ৩৩০ শিক্ষার্থীর অংশগ্রহণে ৩৩০টি আদর্শ বাগান গড়ে তোলাসহ তথ্যপ্রাপ্তির নিরাপদ সুযোগ সৃষ্টি ও পরিষেবা জোরদার করা হবে।

এই প্রকল্পের সুবিধাভোগীদের মধ্যে রয়েছেন আড়াই লাখ অন্তঃসত্ত্বা ও সন্তানকে বুকের দুধ খাওয়ানো নারী ও অপ্রাপ্তবয়স্ক বিবাহিত কিশোরী।

এই প্রকল্পের আওতায় ২৫ অক্টোবর রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত এক কর্মশালায় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রুহুল আমিন তালুকদার বলেন, বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে যৌথ শক্তির প্রবর্তনে সহায়তা করছে এই ধরনের পদক্ষেপ।

কর্মশালায় সভাপতিত্ব করেন রুহুল আমিন তালুকদার ও বাংলাদেশ জাতীয় পুষ্টি কাউন্সিলের মহাপরিচালক ড. মো. শাহ নেওয়াজ। উপস্থিত ছিলেন কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জিয়া চৌধুরী, কেয়ার বাংলাদেশের জেএএনও প্রকল্পের জ্যেষ্ঠ টিম লিডার তানিয়া শারমিন প্রমুখ। বিজ্ঞপ্তি