ভালোর সঙ্গে থাকবে প্রথম আলো

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের একপর্যায়ে মঞ্চে একসঙ্গে প্রথম আলোর প্রকাশনা প্রতিষ্ঠান মিডিয়া স্টারের পরিচালনা পর্ষদের সদস্য রোকিয়া আফজাল রহমান, আরশাদ ওয়ালিউর রহমান (বাঁয়ে), আতিকুর রহমান (ডানে) এবং প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান। কারওয়ান বাজার, ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম  ।
প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের একপর্যায়ে মঞ্চে একসঙ্গে প্রথম আলোর প্রকাশনা প্রতিষ্ঠান মিডিয়া স্টারের পরিচালনা পর্ষদের সদস্য রোকিয়া আফজাল রহমান, আরশাদ ওয়ালিউর রহমান (বাঁয়ে), আতিকুর রহমান (ডানে) এবং প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান। কারওয়ান বাজার, ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম ।

প্রথম আলো ভালোর সঙ্গে ছিল, আলোর পথে ছিল। ভবিষ্যতেও প্রথম আলো ভালোর সঙ্গে আলোর পথে থাকবে। আজ ৪ নভেম্বর প্রথম আলোর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে পত্রিকার সব কর্মী এই শপথ নিয়েছেন।

২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কারওয়ান বাজারের সিএ ভবন মিলনায়তনে কর্মী সমাবেশের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রথম আলোর ঢাকা অফিসের সব বিভাগের কর্মীরা অংশ নেন।
শিল্পী সোমনুর মনির কোনালের দেশাত্মবোধক গানের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। মঞ্চে আসেন প্রথম আলোর ফিচার সম্পাদক সুমনা শারমীন। তিনি বলেন, ‘এই ২০ বছরের পথচলায় প্রথম আলো অনেককে পাশে পেয়েছে। অনেক শুভাকাঙ্ক্ষীকে হারিয়েছে। আজকের দিনে তাঁদের সবাইকে স্মরণ করছি। প্রথম আলো বিশ্বাস করে এটি পত্রিকার চাইতে একটু বেশি।’

এরপর রাজশাহীর পদ্মার চরে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত আলোর পাঠশালার শিক্ষক, শিক্ষার্থীদের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘আলোর পাঠশালা’ প্রদর্শন করা হয়। প্রামাণ্যচিত্রটি পরিচালনা করেছেন রেদওয়ান রনি।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান। কারওয়ান বাজার, ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম
প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান। কারওয়ান বাজার, ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, ‘সমাজ ও ব্যক্তিজীবনে পরিবর্তন আনতে প্রথম আলো ২০ বছর ধরে কাজ করছে। তরুণদের নেতৃত্বে নতুন বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখতে চাই। সব ক্ষেত্রে বাংলাদেশের জয় দেখতে চাই। এটি সম্ভব সুসাংবাদিকতার মাধ্যমে।’ 
মতিউর রহমান বলেন, প্রথম আলো ব্যক্তির উদ্যোগ, ছোট ঘটনা তুলে ধরে সমাজে বড় পরিবর্তন এনেছে। এই ইতিবাচক পরিবর্তনগুলো প্রথম আলোর বড় সফলতা। প্রথম আলো ভালোর সঙ্গে ছিল, আলোর পথে ছিল। ভবিষ্যতেও ভালোর সঙ্গে থাকবে, এটাই নতুন শপথ।

প্রথম আলোর মূল্যবোধ নিয়ে কথা বলেন ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ। তিনি বলেন, সুসাংবাদিকতা, জনমুখিতা, বদলের সহযোগী, সৃজনশীলতা ও সংহতি—এই মূল্যবোধগুলোর মাধ্যমে প্রথম আলো একটি মান তৈরি করেছে। এই মূল্যবোধগুলো ধরে রেখে আরও সামনে এগিয়ে যেতে হবে।
এরপর মঞ্চে ডেকে নেওয়া হয় সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম ও আনিসুল হক, মহাব্যবস্থাপক (বিজ্ঞাপন) রশিদুর রহমান, ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্রকে। তাঁরা প্রথম আলোর সঙ্গে নিজেদের পথচলার স্মৃতিচারণা করেন।

একটি প্যারোডি গান পরিবেশন করেন ইভেন্ট অ্যান্ড অ্যাক্টিভেশন বিভাগের ব্যবস্থাপক কবির বকুল এবং সার্কুলেশন বিভাগের উপমহাব্যবস্থাপক অরূপ কুমার রায়।
এরপর বিভিন্ন সময় ধরে প্রথম আলোর সঙ্গে আছেন এমন পাঁচজন কর্মী মঞ্চে আসেন। সার্কুলেশন বিভাগের মহাব্যবস্থাপক এ বি এম জাকারিয়া, উপসম্পাদক লাজ্জাত এনাব মহছি, জ্যেষ্ঠ প্রতিবেদক শেখ সাবিহা আলম, জ্যেষ্ঠ সহসম্পাদক তপতী বর্মন, নিজস্ব প্রতিবেদক আহমেদ দীপ্ত। তাঁরা সংক্ষেপে প্রথম আলো নিয়ে নিজেদের অনুভূতি প্রকাশ করেন।

প্রথম আলোর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রথম আলোর প্রকাশনা প্রতিষ্ঠান মিডিয়া স্টারের পরিচালনা পর্ষদের সদস্য (বাঁ থেকে) রোকিয়া আফজাল রহমান, আরশাদ ওয়ালিউর রহমান ও আতিকুর রহমান। সিএ ভবন, কারওয়ান বাজার, ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম
প্রথম আলোর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রথম আলোর প্রকাশনা প্রতিষ্ঠান মিডিয়া স্টারের পরিচালনা পর্ষদের সদস্য (বাঁ থেকে) রোকিয়া আফজাল রহমান, আরশাদ ওয়ালিউর রহমান ও আতিকুর রহমান। সিএ ভবন, কারওয়ান বাজার, ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রথম আলোর প্রকাশনা প্রতিষ্ঠান মিডিয়া স্টারের পরিচালনা পর্ষদের সদস্য রোকিয়া আফজাল রহমান, আরশাদ ওয়ালিউর রহমান ও আতিকুর রহমান। রোকিয়া আফজাল রহমান বলেন, ‘প্রথম আলো যে ভালো কাজ করছে আশা করি তা আরও এগিয়ে নেবে। সৎ সাহস, একাগ্রতার সঙ্গে কাজ করে যাবে। যত চাপ বাড়ুক, সৎভাবে কাজ করে যেতে হবে।’

এরপর বর্ষসেরা কর্মী ও দলকে পুরস্কৃত করা হয়। সেরা উদীয়মান প্রতিবেদক হয়েছেন নিজস্ব প্রতিবেদক আহমেদ জায়িফ, সেরা নবীন কর্মী অনলাইন ইংলিশের শিক্ষানবিশ সহসম্পাদক নুসরৎ নওরিন এবং ফিচার বিভাগের সহসম্পাদক মো. সাইফুল্লাহ। সেরা প্রতিবেদক হয়েছেন রিপোর্টিং বিভাগের জ্যেষ্ঠ প্রতিবেদক মো. আনোয়ার হোসেন।
নারী-শিশু নির্যাতন নিয়ে বিশেষ প্রতিবেদনের জন্য সম্মাননা দেওয়া হয় পরামর্শক, সংবাদ কুররাতুল-আইন-তাহমিনা এবং এর বিশেষ দল (মো. আসাদুজ্জামান, প্রণব ভৌমিক, গোলাম মতুর্জা ও নাসরিন আক্তার)। সেরা প্রতিবেদনের পুরস্কার পান অনলাইন রিপোর্টিং বিভাগের জ্যেষ্ঠ প্রতিবেদক মোর্শেদ নোমান।

শিল্পী সোমনুর মনির কোনালের দেশাত্মবোধক গানের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের সূচনা হয়। কারওয়ান বাজার, ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম
শিল্পী সোমনুর মনির কোনালের দেশাত্মবোধক গানের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের সূচনা হয়। কারওয়ান বাজার, ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম

সেরা ফটোসাংবাদিক চট্টগ্রাম অফিসের স্টাফ ফটোসাংবাদিক সৌরভ দাশ। কাওরান বাজারে বাসের চাপায় ছাত্র রাজীবের কাটা হাতের ছবির জন্য আলোচিত ছবির পুরস্কার পান সম্পাদকীয় বিভাগের যুগ্ম সম্পাদক মো. মিজানুর রহমান খান। সময়ের সাংবাদিক পুরস্কার পান অনলাইনের (ক্রীড়া) নিজস্ব প্রতিবেদক মো. রানা আব্বাস। বদলের সহযোগীর পুরস্কার পান আর্টস অ্যান্ড গ্রাফিকস বিভাগের প্রধান শিল্প নির্দেশক অশোক কর্মকার এবং বার্তা বিভাগের জ্যেষ্ঠ সহসম্পাদক মো. আবুল হাসনাত।
সেরা সহসম্পাদক হয়েছেন বার্তা বিভাগের সহসম্পাদক মো. রাজিউল হাসান এবং অনলাইনের (বিদেশ সংস্করণ) সহসম্পাদক মো. ফজলুল কবির। সেরা প্রতিনিধি ঝিনাইদহের নিজস্ব প্রতিবেদক আজাদ রহমান। ব্যবসায় সেরা হয়েছেন বিজ্ঞাপন ও সার্কুলেশন (চট্টগ্রাম) ব্যবস্থাপক মো. শামীমুল হাসান চৌধুরী।

একসঙ্গে প্রথম আলোর বর্ষসেরা কর্মীরা।
একসঙ্গে প্রথম আলোর বর্ষসেরা কর্মীরা।

অনন্য সহযোগীর পুরস্কার পেয়েছেন রিপোর্টিং বিভাগের জ্যেষ্ঠ প্রতিবেদক মোশতাক আহমেদ, ইভেন্ট অ্যান্ড অ্যাক্টিভেশন বিভাগের নির্বাহী-অ্যাক্টিভেশন শাহ পরান তুষার, সম্পাদনা সহকারী বিভাগের জ্যেষ্ঠ সম্পাদনা সহকারী গৌরাঙ্গ চন্দ্র দাস। প্রগতি ভবনে প্রথম আলোর নতুন অফিসের কাজের জন্য সেরা দল হয়েছে উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ এবং বিশ্বকাপ ফুটবলে ভালো করার জন্য ক্রীড়া বিভাগ।
বিশেষ স্বীকৃতি পুরস্কার পেয়েছে কিশোর আলো। সেরা বন্ধুসভা হয়েছে খুলনা ও ভৈরব। ব্যবস্থাপনায় অন্যন্য হয়েছেন বিদেশ সংস্করণের সম্পাদক সেলিম খান।

কারওয়ান বাজারের সিএ ভবন মিলনায়তনে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে যোগ দেন কর্মীরা। ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম
কারওয়ান বাজারের সিএ ভবন মিলনায়তনে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে যোগ দেন কর্মীরা। ঢাকা, ৪ নভেম্বর। ছবি: আবদুস সালাম

প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানায় বাংলাভিশন, আইপিডিসি, গ্রুপ এম ওয়েভমেকার, এফসিবি বিটপী, গ্রো অ্যান্ড এক্সেল, রঙ বাংলাদেশ, বিক্রয় ডটকম, কনসিটো পিআর, এবিসি রেডিও, দীপ্ত টিভি, প্রাণ–আরএফএল, অপো, নগদ, ফরথট পিআর, সোনারগাঁও ইউনিভার্সিটি, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, সিম্ফনি মোবাইল, দ্যা ওয়েস্টিন ঢাকা, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, বন্ধুসভা, ওয়ালটন, এক্সট্রা পিআর, এনসিসি ব্যাংক, বাংলাদেশ জনসংযোগ সমিতি, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, প্রচিত, বিকাশ, হুয়াই, বাংলালিংক, হোটেল জাকারিয়া ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, ফারমার্স ব্যাংক লিমিটেড, নাগরিক টিভি, এনআরবিসি ব্যাংক, বণিক বার্তা, অ্যানেক্স কমিউনিকেশনস, ইসলামী আন্দোলন বাংলাদেশ।