'সংলাপের ফলাফল জানাবেন প্রধানমন্ত্রী'

ওবায়দুল কাদের। ছবি: ফেসবুক থেকে নেওয়া
ওবায়দুল কাদের। ছবি: ফেসবুক থেকে নেওয়া

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সবশেষ সংলাপ হবে ৭ নভেম্বর। এর পরই ফলাফল জানানো হবে। সংবাদ সম্মেলন করে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের এই ফলাফল জানাবেন আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৮ অথবা ৯ নভেম্বরের মধ্যে যেকোনো দিন এই সংবাদ সম্মেলন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ সোমবার সচিবালয়ে সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, সংলাপে অংশ নেওয়া দলগুলোর সব বক্তব্যের রেকর্ড রাখা হচ্ছে। বক্তব্যগুলো একসঙ্গে করে সেগুলো থেকে সারসংক্ষেপ করা হচ্ছে। এসব কাজ শেষে দলগুলোর সঙ্গে সংলাপের ফলাফল ও সরকারের সিদ্ধান্ত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জানাবেন।

ওবায়দুল কাদের জানান, জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে ১ নভেম্বর বৃহৎ পরিসরে সংলাপ হলেও ৭ নভেম্বরের দ্বিতীয় পর্বের সংলাপ ছোট পরিসরে হবে। ছোট পরিসরে সংলাপের কথাও ঐক্যফ্রন্টকে জানিয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘সংলাপে আমরা ১০ জন থাকব। তাঁরা কয়জন পাঠান, ছোট যখন, তাঁরা সে রকম পাঠাবেন। আলোচনায় কত সময় লাগবে, সেটা তো বলা যাচ্ছে না। কাল থেকে আমাদের দুটো করে সংলাপ হবে।’

ঐক্যফ্রন্টের সাত দফা দাবি সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, ‘যুক্তফ্রন্ট থেকে দাবি করা হচ্ছে সংসদ ভেঙে দিতে হবে বা নিষ্ক্রিয় করতে হবে। আমরা বলেছি সংসদ নিষ্ক্রিয় থাকবে। আলোচনায় আসুন তাঁরা, যদি সংবিধানের ভেতরে থেকে আর কোনো পরিবর্তনের পক্ষে যুক্তিসংগত প্রস্তাব করেন, গ্রহণ করার মতো হলে আলাপ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হবে।’

আজ জাতীয় পার্টির সঙ্গে সংলাপ রয়েছে। কাল ইসলামি দল ও বাম দলের সঙ্গে সংলাপ হবে।