বাস এল সাত ঘণ্টা দেরিতে

সাইনবোর্ড এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুলিশের তল্লাশি চৌকি। আজ মঙ্গলবার জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ উপলক্ষে ঢাকার প্রবেশপথগুলোয় তল্লাশির তৎপরতা বাড়িয়েছে পুলিশ। সাইনবোর্ড এলাকা, ঢাকা, ৬ নভেম্বর। ছবি: হাসান রাজা
সাইনবোর্ড এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুলিশের তল্লাশি চৌকি। আজ মঙ্গলবার জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ উপলক্ষে ঢাকার প্রবেশপথগুলোয় তল্লাশির তৎপরতা বাড়িয়েছে পুলিশ। সাইনবোর্ড এলাকা, ঢাকা, ৬ নভেম্বর। ছবি: হাসান রাজা

জরুরি কাজে ঢাকায় আসতে হবে আবুল কালাম নামের এক ব্যবসায়ীকে। তাই গতকাল সোমবার সন্ধ্যায় খুলনা থেকে বাসে ওঠেন তিনি। তাঁর ধারণা ছিল, আজ মঙ্গলবার ভোর চারটার মধ্যে তাঁকে বহনকারী বাসটি গাবতলীতে চলে আসবে। কিন্তু সাড়ে ১০ ঘণ্টা সময় নিয়েও ঢাকায় পৌঁছাতে পারেননি আজাদ। তিনি যখন ঢাকায় আসেন, তখন ভোর থেকে সকাল পেরিয়ে প্রায় দুপুর হয়ে যাওয়ার মতো অবস্থা। ঘড়ির কাঁটায় সময় ছিল বেলা ১১টা। ৭ ঘণ্টা দেরি করে এল বাসটি।

টেকনিক্যাল মোড়ে বাস থেকে নামার পরই আজাদের সঙ্গে কথা হলো। দেরি করে আসার কারণ জানতে চাইলে প্রথমেই তিনি বলেন, তল্লাশিচৌকির কারণে বাস দেরি করে ঢাকায় এসেছে।

আবুল কালাম আজাদ প্রথম আলোকে বলেন, রাস্তায় কোনো সমস্যা ছিল না। কুয়াশা নেই, যানজটও ছিল না। কিন্তু সাভারমুখী হাওয়ার পর থেকে বাস ধীরগতিতে চলতে থাকে। হেমায়েতপুর আসার পর গতি আরও কমে যায়। আমিনবাজার সেতুর আগে বাসগুলো ঘণ্টার পর ঘণ্টা থেমে ছিল। সবশেষে পর্বত সিনেমা হলে সামনে আসার পর বাস থেকে নামিয়ে তল্লাশি করা হয়।

গাবতলী পর্বত সিনেমা হলের সামনে আজ সকালে দেখা গেল, পুলিশের সঙ্গে গোয়েন্দা পুলিশ (ডিবি), ট্রাফিক পুলিশ এবং পুলিশের নারী সদস্যরাও যাত্রীদের তল্লাশি করছেন। এখানে কেবল বাসযাত্রীদের নয়, ঢাকামুখী প্রাইভেট কার, পিকআপ ভ্যান, ট্রাকগুলো থামানো হচ্ছে। বাসের ভেতর গিয়ে পুলিশ সদস্যরা তল্লাশি করছেন। যাত্রীদের গন্তব্যস্থল কোথায়, ঢাকায় আসার কারণও জিজ্ঞাসা করা হচ্ছিল। লাগেজ বক্স খুলে ব্যাগও পরীক্ষা–নিরীক্ষা করা হচ্ছে।
ট্রাফিক পুলিশের এক সদস্য জানান, দারুস সালাম থানা-পুলিশের সদস্যরা এই তল্লাশি কার্যক্রম চালাচ্ছেন।

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে এ ধরনের তল্লাশি কার্যক্রম চালানো হচ্ছে। এমন তথ্য জানা গেল সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের কাছ থেকে। নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বলেন, ঢাকায় রাজনৈতিক কর্মসূচি থাকলে গাবতলী এলাকায় এভাবে তল্লাশি করা হয়। এর সঙ্গে গাড়ির গতিও একটু ধীর করে দেওয়া হয়। ফলে কৃত্রিম যানজট সৃষ্টি হয়।
হানিফ পরিবহনের গাবতলী কাউন্টারের ব্যবস্থাপক মোশাররফ হোসেন প্রথম আলোকে বলেন, ‘তল্লাশির কারণে টার্মিনালে একটু দেরি করে বাস আসছে। তবে আমরা সময়মতো ফিরতি ট্রিপ দেওয়ার চেষ্টা করছি।’

তবে দেরি করে আসার কারণে ট্রিপসংখ্যা কমিয়ে দিতে বাধ্য হচ্ছেন পরিবহন–সংশ্লিষ্ট ব্যক্তিরা।
সাতক্ষীরা-ঢাকা রুটে চলাচলকারী এক পরিবহন সংস্থার মালিক বলেন, গতকাল সন্ধ্যা সাতটার বাস আজ সকালে ঢাকায় এসেছে সকাল ১০টার দিকে। এ জন্য সকালের বাস সাতক্ষীরায় রওনা হয়েছে বেলা ১১টায়। বেলা আড়াইটা পর্যন্ত পাঁচটি বাস ঢাকা ছাড়ার সময় নির্ধারিত ছিল। কিন্তু তিনটি বাস যাত্রী নিয়ে সাতক্ষীরায় রওনা হয়েছে।

একই পরিবহনের সুপারভাইজার জানান, তল্লাশিচৌকি বসানো হয়েছে মানিকগঞ্জের পর থেকে। আশুলিয়ায় দ্বিতীয় দফা তল্লাশির পর সাভারেও বাস থামানো হয়। তবে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ধীরে ধীরে ফেরি চলাচল করছে। তবে কোনো যাত্রীকে হয়রানি করার মতো ঘটনা চোখে পড়েনি।

আসন্ন সংসদ নির্বাচন সামনে রেখে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সঙ্গে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার সম্প্রতি এক বৈঠক অনুষ্ঠিত হয়। এরপরই নিরাপত্তাব্যবস্থা জোরদারের অংশ হিসেবেই আইনশৃঙ্খলা বাহিনী রাজধানীর বিভিন্ন প্রবেশপথে তল্লাশি কার্যক্রম জোরদার করেছে। গাবতলীর মতো যাত্রাবাড়ী এলাকায়ও একইভাবে তল্লাশি করা হচ্ছে।

পুলিশের দারুস সালাম জোনের জ্যেষ্ঠ সহকারী কমিশনার জাহাঙ্গীর আলম প্রথম আলোকে বলেন, রাজধানীতে সভা-সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে। তাই এসব রাজনৈতিক কর্মসূচি যাতে নির্বিঘ্নে অনুষ্ঠিত হতে পারে এবং কোনো ধরনের নাশকতার ঘটনা যেন না ঘটতে পারে, সে জন্য তল্লাশি কার্যক্রম চলানো হচ্ছে। কোনো যাত্রী বা অন্য কাউকে সন্দেহ হলেই তল্লাশি করা হচ্ছে।