কাল থেকে সাহিত্যের উৎসব

অ্যাডাম জনসন, নন্দিতা দাস
অ্যাডাম জনসন, নন্দিতা দাস

ঢাকার বাংলা একাডেমি প্রাঙ্গণে আগামীকাল হবে এক অন্য রকম সকাল। হেমন্তের সকালে বাংলা একাডেমি কাল সাজবে বসন্তসাজে! কারণ, অষ্টমবারের মতো কাল এখানেই তো শুরু হচ্ছে সাহিত্য উৎসব, দেশি-বিদেশি তারকা শিল্পী-কবি-সাহিত্যিক-সাংবাদিক ও সংস্কৃতিকর্মীদের নিয়ে বড় আয়োজন ‘ঢাকা লিট ফেস্ট’।

৯০টির বেশি অধিবেশন, বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের দুই শতাধিক কবি-সাহিত্যিক-শিল্পী-প্রকাশক—সব মিলিয়ে জমজমাট এক আন্তর্জাতিক সাহিত্য উৎসবের জন্য প্রতীক্ষা এখন সবার। সব প্রস্তুতিও সম্পন্ন।

বেলা ১১টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে তিন দিনের এ উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, পুলিৎজারজয়ী মার্কিন লেখক অ্যাডাম জনসন ও পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মোহাম্মদ হানিফ।

ভি এস নাইপল বা আদোনিসের মতো ব্যক্তিত্বের দেখা এবারের উৎসব পাবে না বটে, কিন্তু এ আসরেও চমকের খামতি নেই। ব্রিটিশ ঔপন্যাসিক ফিলিপ হেনশের, বুকারজয়ী ঔপন্যাসিক জেমস মিক, কলকাতার জনপ্রিয় কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় বা সাংবাদিক হুগো রেস্টন, প্যাট্রিক উইন—সবার দেখা পাওয়া যাবে।

আছে আরও চমক। আলোচিত চলচ্চিত্র মান্টো নিয়ে প্রথম দিনই হাজির থাকছেন নন্দিত অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাস। বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা কয়েক দিন আগেও লড়াই করেছেন ক্যানসারের বিরুদ্ধে। উৎসবের শেষ দিনে একটি অধিবেশনে তিনি শোনাবেন তাঁর ক্যানসার জয়ের গল্প।

শুধু কি শুরু আর শেষ দিন, আগের মতো প্রতিদিনই হবে বিচিত্রনামা অধিবেশন। আর সেখানে থাকবে বিষয়ভিত্তিক নানান আলোচনা।

এবারের লিট ফেস্টের অনন্যতা কোথায়? উৎসবের অন্যতম পরিচালক ও লেখক কাজী আনিস আহমেদ জানালেন, ‘আমাদের উৎসবে প্রতিবছরই বিশ্ববরেণ্য তারকা শিল্পী-সাহিত্যিকেরা আসেন। এবারও আসবেন। তবে এ বছর আমরা তারকাদের পাশাপাশি “ভবিষ্যতের প্রযুক্তি”, “ভুয়া সংবাদ”, “হাস্যবিনোদনে নারীর ভূমিকা”—এ ধরনের নতুন বিষয়-আশয়ের ওপরও জোর দিতে চেয়েছি। বিষয়বৈচিত্র্য বাড়াতে চেয়েছি।’ উৎসবের অন্য দুই পরিচালক হলেন সাদাফ সায্ ও আহসান আকবর।

দেশ-বিদেশের শিল্পী-সাহিত্যিকদের মধ্যে মেলবন্ধনের অভিপ্রায়ে ২০১১ সালে যে উৎসবের শুরু, দিনে দিনে তার পরিসর বেড়েছে; বেড়েছে মর্যাদাও। উৎসবে যোগ দিতে https://www. dhakalitfest. com/ register ঠিকানায় নাম নিবন্ধন করুন। নিবন্ধন চলবে উৎসবের শেষ দিন পর্যন্ত।