তরুণদের ৫১ শতাংশ চায় আ.লীগ জিতুক

তরুণ প্রজন্মের ৫১ দশমিক ৩ শতাংশ চায় বর্তমান সরকার আবার ক্ষমতায় আসুক। তরুণদের ৬৮ দশমিক ৩ শতাংশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্টি প্রকাশ করেছে। তবে জরিপে অংশ নেওয়া ১৪ দশমিক ৮ শতাংশ তরুণ এই সরকারের দুর্নীতি নিয়ে অসন্তুষ্ট।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নতুন ভোটারদের ভাবনা’ শীর্ষক এক গবেষণা জরিপে এমন ফলাফল উঠে আসে। ফলাফলে বলা হয়, জরিপে অংশ নেওয়া ৩০ দশমিক ২ শতাংশ তরুণ আসন্ন নির্বাচনে পরিবর্তন দেখতে চায় এবং ১৮ দশমিক ৫ শতাংশ নির্বাচন বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখনো নেননি। তরুণদের ১৫ দশমিক ৭০ শতাংশ চায় একটি দুর্নীতিমুক্ত সরকার, আর ১৬ দশমিক ৭৫ শতাংশ চায় সুশাসনের সরকার।

আজ শনিবার সকাল সাড়ে দশটার দিকে রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জরিপের ফলাফল তুলে ধরা হয়। গবেষণা ও উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান কলরেডি এই জরিপ চালায়। দেশের ১২টি জেলার ২১ টি শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ুয়া ১ হাজার ১৮৬ তরুণ এই গবেষণায় অংশ নেয়। প্রশ্নমালা পর্বসহ ২১ টি দলগত আলোচনা নেওয়া হয়।

গবেষণার নেতৃত্ব দেন অস্ট্রেলিয়া প্রবাসী আবুল হাসনাৎ মিল্টন। তিনি প্রথম আলোকে বলেন, তরুণেরা চায়, সরকার বদল হলেও যেন দেশের উন্নয়ন কার্যক্রমগুলো বন্ধ না হয়ে যায়। তরুণদের বড় একটা অংশ মোবাইলের কলরেট ও ইন্টারনেট নিয়ে ক্ষোভ জানিয়েছে। তরুণেরা রাজনীতিতে সক্রিয়ভাবে আসতে নিরুৎসাহী হলেও তারা রাজনীতি সচেতন।

চলতি বছরে কোটা সংস্কার আন্দোলন ও নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে জরিপে মতামত দিয়েছে তরুণেরা। তাঁদের ২ দশমিক ৮ শতাংশ কোটা সংস্কার আন্দোলন ও ২ দশমিক ৫ শতাংশ নিরাপদ সড়ক নিয়ে সরকারের প্রতি অসন্তোষ প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের কো-ইনভেস্টিগেটর কাজী আহমেদ পারভেজ, কলরেডির প্রধান পরিচালন কর্মকর্তা আজাদ আবুল কালাম প্রমুখ।