২২ হরিণ শিকারের ঘটনা বিচারিক অনুসন্ধান করে প্রতিবেদন দিতে নির্দেশ

সাতক্ষীরার শ্যামনগর সুন্দরবন থেকে ২২ হরিণ শিকারের ঘটনা অনুসন্ধান করে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিমকে ওই ঘটনা অনুসন্ধান করে তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার রুলসহ এ আদেশ দেন। আগামী ২৭ ফেব্রুয়ারি আদেশের জন্য পরবর্তী দিন রাখা হয়েছে।

গত ৯ জুলাই ২২টি হরিণ শিকার করা হয় বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। গণমাধ্যমে আসা এসব খবর যুক্ত করে বন্য প্রাণীসহ বন সুরক্ষায় নির্দেশনা চেয়ে ২৫ জুলাই ওখানকার বাসিন্দা আবু বকর রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শামসুল হক। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

রুলে আইন ও বিধি অনুসারে বন সংরক্ষণের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। পরিবেশ ও বনসচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, কোস্টগার্ডের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষকসহ ১৬ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু প্রথম আলোকে বলেন, ‘একই ঘটনায় দ্বৈত তদন্ত হতে পারে না, শুনানিতে বলেছি।’ ওই ঘটনায় করা মামলায় ইতিমধ্যে পুলিশ তদন্ত করে পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে। হাইকোর্ট ২২টি হরিণ শিকারের ঘটনা অনুসন্ধান করতে সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিমকে নির্দেশ দিয়েছেন। অনুসন্ধান শেষে তিন মাসের মধ্যে হাইকোর্টের রেজিস্ট্রারের মাধ্যমে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আইনজীবী শামসুল হক প্রথম আলোকে বলেন, বিভিন্ন গণমাধ্যমে ৯ জুলাই খবর আসে, আন্তর্জাতিক তালিকাভুক্ত বাঘ হত্যাকারী ও তার সহযোগীরা পুলিশের সহযোগিতায় সাতক্ষীরার শ্যামনগর সুন্দরবন এলাকা থেকে ২২টি হরিণ শিকার করে। বন্য প্রাণী সংরক্ষণ আইনে আছে, হরিণ হত্যা করা যাবে না। এরপরও হরিণ শিকার করা এবং ওই ঘটনায় পুলিশের সম্পৃক্ততার অভিযোগ ওঠায় বিবাদীদের ব্যর্থতা চ্যালেঞ্জ করে বন সংরক্ষণে নির্দেশনা চেয়ে রিটটি করা হয়। হাইকোর্ট রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। গত ৮ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত কোস্টগার্ড, বন বিভাগের কর্মকর্তা, সাংবাদিকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের কথোপকথনের রেকর্ড সংরক্ষণের জন্য বিটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন আদালত।