সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরিতে ইসি ব্যর্থ: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করতে ব্যর্থ হয়েছে। নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকেরা যেন না থাকতে পারেন, সে জন্য ৩০ ডিসেম্বর ভোটের দিন নির্ধারণ করেছে ইসি।

আজ মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রিজভী এসব অভিযোগ করেন।

রিজভীর ভাষ্য, বড়দিন, থার্টি ফার্স্ট ও খ্রিষ্টীয় নববর্ষের কারণে বিদেশি পর্যবেক্ষক, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও কর্মকর্তারা ছুটিতে থাকবেন। তাঁদের দৃষ্টির আড়ালেই একটি বড় ভোট চুরির নির্বাচন করতে সরকারের কৌশলী নির্দেশে ৩০ ডিসেম্বর নির্বাচনের দিন ঘোষণা করেছে ইসি।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, বিএনপির আগের দাবি অনুযায়ী নির্বাচন এক মাস পেছাতে হবে। পুনঃ তফসিল দিতে হবে। এ ছাড়া নির্বাচনী প্রচার ও গণমাধ্যমে সংবাদ প্রচারে সব রাজনৈতিক দলকে সমান সুযোগ দিতে হবে।

রিজভীর অভিযোগ, বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতা-কর্মীদের বিরুদ্ধে এখনো দেশের বিভিন্ন এলাকায় ভুয়া মামলা দেওয়া হচ্ছে। গ্রেপ্তার করা হচ্ছে। তল্লাশির নামে বাড়িতে বাড়িতে হানা দিয়ে হুমকি দেওয়া হচ্ছে।

বিভিন্ন জেলায় নেতা-কর্মীদের গ্রেপ্তারের তথ্য তুলে ধরে রিজভী বলেন, ১১ নভেম্বর থেকে এ পর্যন্ত বিএনপির ৫০ জনের বেশি নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। নেতা-কর্মীদের গ্রেপ্তারের নিন্দা ও প্রতিবাদ জানান তিনি। নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ নিঃশর্ত মুক্তি দাবি করেন তিনি।

ইভিএম বিষয়ে রিজভী বলেন, জনমত উপেক্ষা করে সীমিত আকারে ইভিএম ব্যবহারের ঘোষণা দিয়েছিলেন প্রধান নির্বাচন কমিশনার। কিন্তু দুদিন আগে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন ৮০ থেকে ১০০টি আসনে ইভিএম ব্যবহারের ঘোষণা দিয়েছেন। এই ঘোষণাকে ‘গভীর চক্রান্ত’ বলে অভিহিত করেন রিজভী।