ওয়াসার ফকিরাপুল কার্যালয়ে দুদকের অভিযান

ওয়াসার ফকিরাপুল কার্যালয়ে অভিযান চালিয়েছে দুদক। ছবি: সংগৃহীত
ওয়াসার ফকিরাপুল কার্যালয়ে অভিযান চালিয়েছে দুদক। ছবি: সংগৃহীত

ঢাকা ওয়াসার ফকিরাপুল কার্যালয়ে বিল কারচুপি, অবৈধ অর্থের বিনিময়ে ইচ্ছেমতো বিল প্রস্তুত ও গ্রাহক হয়রানির অভিযোগ আমলে নিয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার দুদকের সহকারী পরিচালক মো. মাসুদুর রহমানের নেতৃত্বে উপসহকারী পরিচালক আফনান জান্নাত কেয়া ও দুদকের পুলিশ ইউনিটের সদস্যরা এ অভিযানে অংশ নেন।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, দুদকের হটলাইনে (১০৬) অভিযোগ পেয়ে এ অভিযান চালানো হয়। অভিযানকালে অভিযোগের প্রমাণ পেয়ে ওয়াসার তিনজন পরিদর্শককে তাৎক্ষণিকভাবে বদলি করা হয়। তাঁরা হলেন গোলাম রাব্বানী, শাহ মিরান ভূঁইয়া ও শফিকুল ইসলাম। সংশ্লিষ্ট গ্রাহকদের সঙ্গে কথা বলে দুদক কর্মকর্তারা জানতে পারেন, পরিদর্শক শফিকুল ইসলাম উৎকোচের বিনিময়ে গ্রাহকদের বিল কমিয়ে দেওয়ার প্রস্তাব দেন। গোলাম রাব্বানীর বিরুদ্ধে মিটার না দেখেই বিল প্রস্তুত করার অভিযোগ প্রমাণিত হয়। বাড়তি অর্থ না দেওয়ায় শাহ মিরান ভূঁইয়া গ্রাহকদের বিল বাড়িয়ে দেওয়ার হুমকি দেন।

এ সময় দুদকের উপস্থিতিতে গ্রাহকদের অভিযোগের সুষ্ঠু ব্যবস্থাপনা ও সমাধানের উদ্দেশ্যে তাৎক্ষণিকভাবে একটি রেজিস্ট্রার খোলানো হয়। অভিযানকালে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রচুর বিল বকেয়া থাকারও প্রমাণ পাওয়া গেছে। এর মধ্যে মগবাজারে অবস্থিত আদ-দ্বীন হাসপাতালের পৌনে পাঁচ কোটি টাকা এবং বাংলাদেশ পুলিশ কো–অপারেটিভ সোসাইটির ৩৩ লাখ টাকা বিল বকেয়া রয়েছে। অবিলম্বে এসব বিল সমন্বয়ের ব্যবস্থা গ্রহণে ওয়াসা কর্তৃপক্ষকে তাগিদ দিয়েছে দুদক।