শহিদুল আলমের জামিন স্থগিতে কাল শুনানি হতে পারে

আলোকচিত্রী শহিদুল আলম। ফাইল ছবি
আলোকচিত্রী শহিদুল আলম। ফাইল ছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় আলোকচিত্রী শহিদুল আলমের জামিন মঞ্জুর করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত চেয়ে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। কাল মঙ্গলবার চেম্বার বিচারপতির আদালতে এই আবেদনের ওপর শুনানি হতে পারে।

এর আগে ১৫ নভেম্বর বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীস্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই মামলায় শহিদুল আলমের জামিন মঞ্জুর করে রায় দেন। শহিদুল আলমের জামিন যথাযথ (অ্যাবসিলিউট) ঘোষণা করে ওই রায় দেওয়া হয়। তিন মাসের বেশি সময় ধরে শহিদুল আলম কারাগারে রয়েছেন। রায়ের পর সেদিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছিলেন, ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে রোববার (১৮ নভেম্বর) আবেদন করা হতে পারে।

রাষ্ট্রপক্ষে নিয়োজিত অ্যাডভোকেট অন রেকর্ড সুফিয়া খাতুন গতকাল রোববার বিকেলে প্রথম আলোকে বলেছিলেন, হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি দাখিল করা হয়েছে, তবে নম্বর পড়েনি।

সবশেষ অবস্থা জানতে হাইকোর্টে ওই মামলায় রাষ্ট্রপক্ষে থাকা সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহর সঙ্গে যোগাযোগ করা হলে আজ প্রথম আলোকে তিনি বলেন, হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আজ রাষ্ট্রপক্ষ আবেদনটি করেছে। যার নম্বর ১৫২৭/২০১৮। আবেদনটি এখন চেম্বার বিচারপতির আদালতে শুনানির জন্য উপস্থাপন করা হবে। কাল এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ‘উস্কানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করার মামলায় গত ৫ আগস্ট শহিদুল আলমকে ধানমন্ডির বাসা থেকে তুলে নেয় পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। ৬ আগস্ট শহিদুল আলমকে সাত দিনের রিমান্ডে নেয় পুলিশ। রিমান্ড শেষে ১২ আগস্ট তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন নিম্ন আদালত। ওই মামলায় ১১ সেপ্টেম্বর ঢাকার মহানগর দায়রা জজ শহিদুল আলমের জামিন নাকচ করেন। এরপর ১৭ সেপ্টেম্বর তিনি হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন।