মনোনয়নযুদ্ধে খোন্দকার দেলোয়ারের দুই ছেলে

আকবর হোসেন , আবদুল হামিদ
আকবর হোসেন , আবদুল হামিদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মানিকগঞ্জ-১ আসনে (শিবালয়, ঘিওর ও দৌলতপুর) বিএনপির প্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের দুই ছেলে দলের মনোনয়ন ফরম কিনেছেন।

তাঁরা হলেন জেলা বিএনপির সহসভাপতি ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য খোন্দকার আবদুল হামিদ এবং জেলা বিএনপির কৃষিবিষয়ক সম্পাদক খোন্দকার আকবর হোসেন। তাঁদের মধ্যে খোন্দকার আকবর হোসেন বড় ও খোন্দকার আবদুল হামিদ মেজ ছেলে।

মানিকগঞ্জ-১ আসন থেকে পাঁচবার সাংসদ নির্বাচিত হয়েছিলেন খোন্দকার দেলোয়ার হোসেন। এক-এগারোর তত্ত্বাবধায়ক সরকারের সময়ে বিএনপির দুঃসময়ে খোন্দকার দেলোয়ার হোসেন দলের ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী এ বি এম আনোয়ারুল হকের কাছে হেরে যান। ২০১১ সালে তাঁর মৃত্যু হয়। তখন থেকে প্রয়াত মহাসচিবের অনুসারী নেতা-কর্মীদের নেতৃত্ব দিয়ে আসছেন খোন্দকার আবদুল হামিদ। সর্বশেষ ২০১৪ সালে জেলা বিএনপির কমিটি গঠন করা হয়। এতে আবদুল হামিদ সহসভাপতি ও আকবর হোসেন কৃষিবিষয়ক সম্পাদক পদ পান।

স্থানীয় নেতা-কর্মীরা বলেন, দীর্ঘদিন ধরে আবদুল হামিদ দলের রাজনীতির সঙ্গে জড়িত। বাবার হাত ধরে তিনি রাজনীতিতে আসেন। ২০১৪ সালের নির্বাচনে এই আসনে অংশ নিতে সক্রিয় ছিলেন তিনি। তবে বিএনপি নির্বাচনে না আসায় সে সময় অংশ নিতে পারেননি। এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে চেষ্টা করছেন।

তাঁর (আবদুল হামিদ) বড় ভাই খোন্দকার আকবর হোসেনও একই আসন থেকে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। তবে জেলা বিএনপির কমিটিতে পদ পাওয়ার আগে তিনি রাজনীতির অঙ্গনে এতটা পরিচিত ছিলেন না। কমিটিতে পদ পাওয়ার পর তিনি নির্বাচনী এলাকার দলের নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ শুরু করেন।

খোন্দকার আবদুল হামিদ বলেন, ‘ছাত্র অবস্থাতেই বাবার সঙ্গে রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করেছি। বাবার কাছ থেকেই রাজনীতি শিখেছি। কীভাবে দলকে সংগঠিত করতে হয় এবং ভোটারদের কাছে কীভাবে পৌঁছানো যায়, তা বাবার খুব কাছ থেকে জেনেছি। দল মনোনয়ন দিলে নির্বাচনে জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদী।’

এই আসনে দুই ভাই দলের মনোনয়ন ফরম কেনার বিষয়ে আবদুল হামিদ বলেন, ‘বড় ভাইও মনোনয়ন ফরম কিনেছেন। তবে পরিবারের সদস্যদের সঙ্গে বসে বিষয়টি মীমাংসা হয়ে গেছে। বড় ভাই আমাকে সাপোর্ট (সমর্থন) দিয়েছেন।’

তবে আকবর হোসেন বলেন, মনোনয়নের বিষয়ে ছোট ভাইকে সমর্থন দেওয়ার বিষয়টি সঠিক নয়। দল যাঁকে মনোনয়ন দেবে, তাঁর পক্ষেই কাজ করবেন। তিনি বলেন, ‘ছোট ভাইকে বলেছি, দল যদি তাকে মনোনয়ন দেয়, তার পক্ষে কাজ করব। আর আমি মনোনয়ন পেলে সে আমার জন্য কাজ করবে।’

মানিকগঞ্জ-১ আসনে এই দুই ভাই ছাড়া বিএনপির আরও ছয়জন মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

বর্তমানে এই আসনের সাংসদ আওয়ামী লীগের নাঈমুর রহমান দুর্জয়। তিনিসহ এই আসনে আওয়ামী লীগের নয়জন মনোনয়ন ফরম জমা দিয়েছেন।