পাখির তালিকায় নতুন নাম

সিমলা পার্কের একটি বড় গাছে দেশি নিমপোখ।  ছবি: লেখক
সিমলা পার্কের একটি বড় গাছে দেশি নিমপোখ। ছবি: লেখক

১৬ অক্টোবর ২০১৮। সারাটা দিন ভুটানের বিভিন্ন জায়গা ঘুরে রাতে ফেসবুক খুললাম। হঠাৎ একটি পোস্টে চোখ আটকে গেল। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলার প্রথম বর্ষের ছাত্র মো. কায়েস। আমাদের কাছেই হাতেখড়ি। পাখি নিয়ে প্রবল আগ্রহ। ফেসবুকের যে পোস্টে চোখ আটকে গিয়েছিল, তা কায়েসের নতুন পাখি আবিষ্কারের পোস্ট। দেশের পাখির তালিকায় যোগ হলো নতুন একটি পাখি।

দেশে ফেরার পর ১ নভেম্বর বিকেলে বাসে চাপলাম। পরদিন পদ্মার চরে ঘুরে ঘুরে বিভিন্ন পাখির ছবি তুললেও কায়েসের আবিষ্কৃত নতুন পাখিটির কথাই মনে ঘুরপাক খাচ্ছিল। কিন্তু প্যাঁচা বলে কথা। দিনে ওকে কোথায় পাব? মাসখানেক যাবৎ ওকে শুধু রাতেই সিমলা পার্কে দেখা যাচ্ছে। কাজেই রাত পৌনে আটটায় সিমলা গেলাম। কিন্তু অনেক খুঁজেও হদিস পেলাম না। ঘণ্টাখানেক খোঁজার পর ওর দেখা মিলল মোড়ের বড় গাছটিতে।

বাংলাদেশের পাখির তালিকায় সদ্য সংযোজিত পাখিটি এক বিরল আবাসিক প্যাঁচা। এত দিন চোখের আড়ালেই ছিল। এর কোনো বাংলা নাম নেই। ইংরেজি নাম ইন্ডিয়ান স্কপস আউল। এর আগে ওকে নিমপোখ, নিম প্যাঁচা বা শিঙ্গেল প্যাঁচার (কলারড স্কপস আউল) একটি উপপ্রজাতি হিসেবে গণ্য করা হতো। কাজেই পাখিটিকে দেশি নিমপোখ অথবা দেশি নিম বা শিঙ্গেল প্যাঁচা বলা চলে। বৈজ্ঞানিক নাম otus bakkamoena। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কায় বাস করে এরা। দেশি নিমপোখ পরিযায়ন করে না।

প্রাপ্তবয়স্ক দেশি নিমপোখের দৈর্ঘ্য ২২ থেকে ২৪ সেন্টিমিটার। ওজন ১৪৩ থেকে ১৮৫ গ্রাম। স্ত্রী-পুরুষ দেখতে একই রকম, তবে পুরুষের চেয়ে স্ত্রী কিছুটা বড় হয়। এর দুটি রং—একটি ফ্যাকাশে বাদামি ও অন্যটি লালচে। প্রধানত দ‌ক্ষিণাঞ্চলের পাখিগুলো লালচে রূপের, যাদের দেহের বর্ণে গৈরিক আভা থাকে। রূপ অনুযায়ী মুখমণ্ডলের গোলক দুটো কালো বর্ডারযুক্ত ফ্যাকাশে ধূসর বা লালচে। কপাল, ভ্রু ও কানের ওপরের লম্বা শিং ও পালকগুলো সেই তুলনায় বেশ ফ্যাকাশে। মাথা কালচে ফোঁটাযুক্ত। দেহের ওপরটা ছিটছোপযুক্ত গাঢ় বাদামি থেকে কালচে। ঘাড়ে রয়েছে হলদে বন্ধনী। বুক ধূসর–হলদে বা লালচে হলুদ ও তাতে রয়েছে অল্প কিছু লম্বালম্বি দাগ। পেটের দিকটা সাদাটে। চোখ বাদামি বা কমলা। পায়ের পালক ধূসরাভ বাদামি, যা আঙুলের কাছে এসে সাদাটে হয়েছে। আঙুল মাংসল, বাদামি। নখ ফ্যাকাশে, শিং বাদামি। অপ্রাপ্তবয়স্ক পাখি ফ্যাকাশে ধূসর বা হলদে বাদামি, যার ওপর ডোরা থাকে।

দেশি নিমপোখ গ্রামীণ বন, আম ও ফলের বাগান, কুঞ্জবন ও কৃষিজমিতে বাস করে। তবে এ পর্যন্ত রাজশাহীর শহরসংলগ্ন সিমলা ছাড়া দেশের কোথাও এদের দেখা যায়নি। এরা নিশাচর। ঘাসফড়িং, গুবরে পোকা, মথ ইত্যাদি খায়। সুযোগ পেলে গিরগিটি, ইঁদুর, ছোট পাখিও খায়। ঢেউয়ের মতো উড়ে বেড়ায়। ‘ওক-ওক-ওক-ওক’ শব্দে ডাকে।

ডিসেম্বর থেকে মে প্রজননকাল। মাঝারি উচ্চতায় কোনো গাছের খোঁড়লে বাসা বানায়। একই বাসা বছরের পর বছর ব্যবহার করে। ডিম পাড়ে তিন–চারটি। ফোটে ২৭ থেকে ২৯ দিনে। ছানারা চার-পাঁচ সপ্তাহে উড়তে শেখে। স্বাবলম্বী হতে আরও তিন-চার সপ্তাহ লাগে। আয়ুষ্কাল তিন-চার বছর।