যুক্তির মাধ্যমে দেশ গড়ার আহ্বান

‘যোগ দাও যুক্তির মেলায়, করো যুক্তি দিয়ে বিশ্ব জয়’ স্লোগান সামনে রেখে সোমবার নওগাঁ ও দিনাজপুরে অনুষ্ঠিত হয়েছে পুষ্টি-প্রথম আলো জাতীয় স্কুল বিতর্ক উৎসব। দিনব্যাপী এ উৎসবে খুদে বিতার্কিকেরা উপস্থিত শিক্ষক–শিক্ষার্থী, অতিথি ও অভিভাবকদের যুক্তির জোয়ারে ভাসিয়েছে। উৎসবের অতিথিরা নতুন এই প্রজন্মকে যুক্তির মাধ্যমে দেশ গড়ে তোলার কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানিয়েছেন।

সারা দেশের ৪০টি অঞ্চলে এই বিতর্ক উৎসব অনুষ্ঠিত হচ্ছে। প্রতি অঞ্চলের চ্যাম্পিয়ন দল ঢাকায় জাতীয় স্কুল বিতর্ক উৎসবে অংশ নেবে।

নওগাঁ পিএম বালিকা উচ্চবিদ্যালয় মিলনায়তনে সকাল ১০টায় বিতর্ক উৎসব শুরু হয় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। পরে আনুষ্ঠানিকভাবে এই উৎসবের উদ্বোধন করেন নওগাঁ সরকারি কলেজের সাবেক সহযোগী অধ্যাপক, কবি ও গবেষক আতাউল হক সিদ্দিকী। দিনব্যাপী উৎসবে এ জেলার ১৪টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিতর্কচর্চা মানুষকে যুক্তিবাদী হতে শিক্ষা দেয়। মানুষের মেধা ও মননকে শাণিত করার পথ বাতলে দেয়। আগামী দিনে নিজেকে তৈরি করার জন্য প্রস্তুত করে। তাই নতুন প্রজন্মকে যুক্তির মাধ্যমে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে হবে।

বিতর্কের চূড়ান্ত পর্বে ওঠে নওগাঁ সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও নওগাঁ কেডি সরকারি উচ্চবিদ্যালয়। এ পর্বের বিষয় ছিল ‘জনসচেতনতাই পারে সড়কে শৃঙ্খলা ফেরাতে’। এর পক্ষে যুক্তি তুলে ধরে নওগাঁ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়। বিপক্ষে নওগাঁ কেডি সরকারি উচ্চবিদ্যালয়। বিপক্ষের বিতার্কিকদের যুক্তি ছিল, আইনের সঠিক প্রয়োগই পারে সড়কে শৃঙ্খলা ফেরাতে। বিচারকদের রায়ে চ্যাম্পিয়ন হয় নওগাঁ কেডি সরকারি উচ্চবিদ্যালয়। শ্রেষ্ঠ বিতার্কিক হয় নওগাঁ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের নুসরাত সুলতানা জেরিন। বিতর্কের ফাঁকে অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা। কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হয় কামরুন নাহার, রুবাইয়া জান্নাত, সামিউর রহমান, পূজা দেবনাথ, নাসীব আহসান ও সাবিত ইফতেখার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাইগাঁ কলেজের অধ্যক্ষ আরিফুর রহমান, নওগাঁ বন্ধুসভার উপদেষ্টা সিদ্দিকুর রহমান, পুষ্টির উত্তরবঙ্গের বিক্রয় ও বিপণন কর্মকর্তা আবদুস সালাম, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদের সভাপতি ডি এম আবদুল বারী।

দিনাজপুর শহরের ইকবাল হাইস্কুলে সকাল ১০টায় শুরু হয় বিতর্ক উৎসব। জেলার ১৫টি বিদ্যালয়ের ৬০ জন খুদে বিতার্কিক এতে অংশ নেয়। বিতর্ক প্রতিযোগিতা ছাড়াও ছিল কুইজ প্রতিযোগিতা। এতে অংশ নেয় প্রায় ১২০ জন শিক্ষার্থী। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে বিতর্ক উৎসবের উদ্বোধন শেষে সংক্ষিপ্ত আলোচনায় অংশগ্রহণ করেন ইকবাল হাইস্কুলের প্রধান শিক্ষক সেলিমা সুলতানা, পুষ্টির কর্মকর্তা মো. তৌহিদ হাসান প্রমুখ। উৎসব উদ্বোধন করেন দিনাজপুর সরকারি কলেজের দর্শন বিভাগের অধ্যাপক মাসুদুল হক।

বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় দিনাজপুর জিলা স্কুল এবং রানারআপ হয় দিনাজপুর রয়্যাল রেসিডেনসিয়াল গার্লস হাইস্কুল। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় দিনাজপুর রয়্যাল রেসিডেনসিয়াল গার্লস হাইস্কুলের দলনেতা জান্নাতুল ফেরদৌস তিথি। কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হয় ফারজানা রহমান, আকিব হাসান, মো. আবির হাসান, গোলাম মাশরুর চৌধুরী, ফাহিম রহমান শুভ, মোছাম্মাত মনজেরীনা খাতুন।

টাঙ্গাইল, কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জ ও রাঙামাটির উৎসব স্থগিত
টাঙ্গাইলে ১৯ নভেম্বর, নারায়ণগঞ্জে ২২ নভেম্বর, কেরানীগঞ্জে ২৩ নভেম্বর ও রাঙামাটিতে ২৪ নভেম্বরের বিতর্ক উৎসব ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। উৎসবের তারিখ পরে জানানো হবে।

দেশের ৪০টি অঞ্চলে বিতর্ক উৎসব হচ্ছে। প্রতি জেলায় চ্যাম্পিয়ন বিতর্ক দল ঢাকায় জাতীয় স্কুল বিতর্ক উৎসবে অংশ নেবে। আঞ্চলিক পর্ব শেষে রাজধানী ঢাকায় আয়োজন করা হবে চূড়ান্ত পর্বের। বিতর্ক উৎসবকে সামনে রেখে ঢাকায় কর্মশালার আয়োজন করা হয়।