বম সম্প্রদায় থেকে প্রথম

নাথানা লনচেও বম
নাথানা লনচেও বম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বান্দরবানে নির্বাচন কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বম ক্ষুদ্র জাতিগোষ্ঠীর একজন। এই ব্যক্তির নাম নাথানা লনচেও বম। বম সম্প্রদায়ের মধ্যে তিনিই প্রথম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র নিলেন বলে জানান ওই সম্প্রদায়ের লোকজন।
জেলা নির্বাচন কার্যালয় সূত্র বলেছে, বান্দরবান আসনে প্রার্থী হতে নাথানা লনচেওসহ গত সোমবার পর্যন্ত চারজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে এখনো কেউ মনোনয়নপত্র জমা দেননি।
নাথানা লনচেও গত রোববার মনোনয়নপত্র নেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। বর্তমানে কুকি-চিন জনগোষ্ঠী নিয়ে গবেষণা করছেন।
জেলা নির্বাচন কার্যালয়ের কর্মকর্তারা বলেছেন, এ পর্যন্ত দুজন স্বতন্ত্র প্রার্থী এবং আওয়ামী লীগের বীর বাহাদুর উশৈসিং ও বিএনপির সাচিংপ্রু জেরী মনোনয়নপত্র ও ফরম সংগ্রহ করেছেন। আরেক স্বতন্ত্র প্রার্থী হলেন প্রয়াত ১৬তম বোমাং রাজার মেয়ে ডনাইপ্রু নেলী।
নাথানা লনচেও বম বলেন, বান্দরবানে বম জনগোষ্ঠীর মতো জনসংখ্যায় কম খুমি, খেয়াং, লুসাই, পাংখুয়া ও ম্রোসহ আরও অনেক জাতিগোষ্ঠী রয়েছে। তাঁরা চাকরি-বাকরিসহ সব ক্ষেত্রে বঞ্চিত ও অবহেলিত। এসব জনগোষ্ঠীকে সামনে নিয়ে যাওয়ার লক্ষ্যে নির্বাচনে প্রার্থী হয়েছেন তিনি।
তথ্য অনুযায়ী, বান্দরবানে রুমা, রোয়াংছড়ি, থানচি ও বান্দরবান সদর উপজেলায় বর্তমানে বম জনসংখ্যা ১১ হাজার ৬৩৭ জন। তাঁদের বেশির ভাগের বসবাস রুমা উপজেলায়। এ ছাড়া প্রায় আড়াই হাজার খুমি, ২ হাজার ৮০০ খেয়াং, লুসাই ও পাংখুয়া মিলে প্রায় ৫০০ জন রয়েছে।