দুটি আসন শরিকদের ছাড়ছে আ.লীগ ও বিএনপি

পিরোজপুরের তিনটি সংসদীয় আসনের দুটিতে আওয়ামী লীগ ও বিএনপির দলীয় প্রার্থীরা মনোনয়ন পাচ্ছেন না বলে শোনা যাচ্ছে। দল দুটির সূত্র বলেছে, জোটবদ্ধ সংসদ নির্বাচনের কারণে শরিক দলগুলোকে দুটি আসন ছেড়ে দিতে হচ্ছে। বাকি আসনটিতে দলীয় প্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে।
শেষ মুহূর্তে জেলার তিনটি আসনে প্রার্থী হিসেবে দুই জোটের ছয়জন নেতার নাম আলোচিত হচ্ছে। তাঁরা হলেন পিরোজপুর-১ আসনে আওয়ামী লীগের শ ম রেজাউল করিম ও বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের শরিক জাতীয় পার্টির (জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার। পিরোজপুর-২ আসনে মহাজোটের শরিক জেপি চেয়ারম্যান ও পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও জামায়াতে ইসলামীর শামীম বিন সাঈদী। পিরোজপুর-৩ আসনে মহাজোটের শরিক জাতীয় পার্টির (জাপা) ভাইস চেয়ারম্যান ও বর্তমান সাংসদ রুস্তম আলী ফরাজী এবং বিএনপির রুহুল আমিন ওরফে দুলাল।

পিরোজপুর-১ (পিরোজপুর সদর, নাজিরপুর, নেছারাবাদ) আসনের বর্তমান সাংসদ জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল। কয়েক দিন ধরে এ আসনে আওয়ামী লীগের প্রার্থীবদলের গুঞ্জন শোনা যাচ্ছে। এ আসনে মনোনয়ন-দৌড়ে এগিয়ে আছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় আইনবিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম।
রুস্তম আলী ফরাজী বলেন, ‘মহাজোট থেকে আমার মনোনয়ন নিশ্চিত করা হয়েছে।’ আনোয়ার হোসেন মঞ্জুর ঘনিষ্ঠ ভান্ডারিয়া উপজেলা জেপির আহ্বায়ক মনিরুল হক জমাদ্দার বলেন, পিরোজপুর-২ (কাউখালী, ভান্ডারিয়া, ইন্দুরকানি) আসনে মহাজোট থেকে আনোয়ার হোসেন মঞ্জুর মনোনয়ন চূড়ান্ত।

জেলা আওয়ামী লীগের  সাংগঠনিক সম্পাদক জিয়াউল আহসান গাজী বলেন, পিরোজপুর-২ ও পিরোজপুর-৩ আসন জোটের শরিক দলকে ছেড়ে দেওয়া হচ্ছে। পিরোজপুর-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী পরিবর্তনের কথা শোনা যাচ্ছে।
অন্যদিকে পিরোজপুর-১ ও পিরোজপুর-২ আসন ২০-দলীয় জোটের শরিক দলকে ছেড়ে দিচ্ছে বিএনপি। পিরোজপুর-১ আসনে জাতীয় পার্টির (জাফর) মহাসচিব ও সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার ও পিরোজপুর-২ আসনে মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত দেলাওয়ার হোসাইন সাঈদীর বড় ছেলে শামীম বিন সাঈদী মনোনয়ন পাচ্ছেন বলে আলোচনা হচ্ছে। শামীম পিরোজপুর-১ আসনে মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তবে ২০-দলের শরিক কয়েকটি দল ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা পিরোজপুর-১ আসনে মোস্তফা জামাল হায়দারকে চাওয়ায় শামীমের জন্য পিরোজপুর-২ আসন ছেড়ে দেওয়া হচ্ছে।
পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনে বিএনপির আট নেতা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করলেও আলোচনায় রয়েছেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রুহুল আমিন ওরফে দুলাল। মঠবাড়িয়া উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বলেন, ‘আমরা আশা করছি রুহুল আমিন দুলাল মনোনয়ন পাবেন।’