বকর খুনের পেছনে বিএনপির অন্তর্কোন্দল দেখছেন কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি

যশোর বিএনপির মনোনয়নপ্রত্যাশী খুনের ঘটনা নিজেদের অভ্যন্তরীণ কোন্দল থেকে হতে পারে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, যশোরের কোনো প্রার্থীর লাশ বুড়িগঙ্গা নদীতে, এর মানে ‘ডাল মে কুচ কালা হ্যায়’। এটা ওদের নিজস্ব কোন্দলের কারণে হতে পারে। 

আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আজ শুক্রবার দুপুরে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ মন্তব্য করেন।

গতকাল বৃহস্পতিবার যশোর জেলা বিএনপির সহসভাপতি আবু বকরের লাশ বুড়িগঙ্গা নদীতে পাওয়া যায়। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষের মনোনয়নপ্রত্যাশী ছিলেন। আবু বকর বিএনপির মনোনয়ন ফরম জমা দিয়ে সাক্ষাৎকার দেওয়ার জন্য ঢাকার একটি হোটেলে ছিলেন। গত রোববার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তুলে নেওয়ার পর তাঁর কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না বলে গতকাল অভিযোগ করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

ওবায়দুল কাদের বলেন, কারও সঙ্গে কোন্দলের কারণে তারা তাঁকে (আবু বকর) মারতে পারে। কিন্তু সেখানে আওয়ামী লীগের কী স্বার্থ থাকতে পারে? যশোরের মনোনয়নপ্রত্যাশীর লাশ বুড়িগঙ্গায় কেন পাওয়া গেল, তা খতিয়ে দেখতে হবে। তাদেরও তো অনেক মনোনয়নপ্রত্যাশী আছে। একজন সরে গেলে অন্যজনের জন্য সুবিধা হতেও পারে।

সুষ্ঠু ভোট হলে আগামী নির্বাচনে বিএনপি জয়ী হবে, বিএনপির নেতাদের এই বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ ধরনের সংখ্যাতত্ত্বের হিসাবে এটুকু বলা যায়, হিসাবের অঙ্কে আগামী নির্বাচনে আওয়ামী লীগ ও জোট বিপুল ভোটে জয়লাভ করবে। তবে এসব কথা বলা উচিত নয়, এতে জনগণকে অসম্মান করা হয়। জনগণ আওয়ামী লীগকে যত আসনে ভোট দেবে, ততই পাবে। কে, কত আসন পাবে, দেশের জনগণই তা ঠিক করবে। তিনি বলেন, এর আগের নির্বাচনে বিএনপি আমাদের ৩০ আসন দিয়েছিল, নিজেই পেয়েছিল ৩০ আসন। এবার তাদের কেউ কেউ আমাদের ১০ আসন দিয়েছে। নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে যে জোয়ার দেখা যাচ্ছে, সারা দেশে তাদের এই জোয়ার কিন্তু নেই। এই সাময়িক জোয়ারে ক্ষমতার রঙিন খোয়াব যদি বিএনপি নেতারা দেখেন, তাহলে ৩০ ডিসেম্বর টের পাবেন।

নির্বাচন ঘিরে বিএনপির নেতাদের হয়রানি করা হচ্ছে, এ অভিযোগের বিষয়ে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘নয়াপল্টনে বিএনপির একজন আবাসিক প্রতিনিধি রয়েছেন। এ ধরনের আজগুবি অভিযোগ তিনি করেন। এটা হচ্ছে মিথ্যাচার তৈরির জন্যই। জনমত পক্ষে না থাকলে প্রশাসন দিয়ে কোনো মেকানিজম কাজ করবে না।’

শরিকদের সঙ্গে আসন ভাগ নিয়ে টানাপোড়েন আছে কি না—জানতে চাইলে মন্ত্রী কাদের বলেন,  ‘আসন নিয়ে দর-কষাকষি তো হবেই। এটা গণতন্ত্রের অংশ। তবে কোনো টানাপোড়েন নেই। এখানে বানরের পিঠা ভাগ করে লাভ নেই। সবকিছু আমাদের নিয়ন্ত্রণের মধ্যে আছে। এখানে কে কত আসনে জিততে পারবে, এটাই হলো আমাদের প্রধান বিবেচনা।’

মহাজোটের সঙ্গে আসন বণ্টন চূড়ান্ত হয়েছে কি না, এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, মৌখিকভাবে হয়েছে। যখন ঘোষণা হয়ে যাবে, তখন তো আপনারা পেয়ে যাবেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, আইনবিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমাদ কামরান প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।