যুক্তি দিয়ে সমাধান খোঁজার চেষ্টা খুদে বিতার্কিকদের

বিতর্কের বিষয় ছিল ‘জনসচেতনতাই পারে সড়কে শৃঙ্খলা ফেরাতে’। পক্ষে ছিল সারদা সুন্দরী বালিকা উচ্চবিদ্যালয়, আর বিপক্ষে ছিল ফরিদপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়। প্রতিপক্ষের যুক্তি খণ্ডন করতে খুদে বিতার্কিকদের বক্তব্যের সারকথা ছিল জনসচেতনতা এবং আইনের সঠিক প্রয়োগ ছাড়া সড়কে শৃঙ্খলা ফিরবে না।

ফরিদপুরে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবের আঞ্চলিক পর্বের চূড়ান্ত বিতর্কের দৃশ্য ছিল এটি। বৃহস্পতিবার এই উৎসব অনুষ্ঠিত হয়। দিনভর উৎসবে যুক্তি দিয়ে সমাধানের পথ খুঁজেছে প্রতিযোগিতায় অংশ নেওয়া খুদে বিতার্কিকেরা। উৎসবে অংশ নেয় ফরিদপুর ও রাজবাড়ী জেলার ১৩টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ফরিদপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়। রানার্সআপ হয় ফরিদপুর সারদা সুন্দরী বালিকা উচ্চবিদ্যালয়। এ ছাড়া দিনব্যাপী আয়োজনে ছিল কুইজ প্রতিযোগিতা।

ফরিদপুর শহরের ফরিদপুর আদর্শ উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে সকাল নয়টায় জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন। এ সময় তিনি বলেন, বিতর্ক এমনই একটি মাধ্যম, যা মানুষের মানস গঠনে ভূমিকা রাখে। বিতর্ক মোটেও তর্ক নয়, বিতর্ক হলো যুক্তির মেলা। একজন তার বক্তব্যের সমর্থনে যুক্তি তুলে ধরবে, অন্যজন যুক্তির মাধ্যমে তা খণ্ডনের চেষ্টা করবে।

উৎসবে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন সরকারি রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক রেজভি জামান, সহযোগী অধ্যাপক শহিদুল ইসলাম, সহকারী অধ্যাপক সরাজ চক্রবর্তী, সহকারী অধ্যাপক বিউটি টিকাদার, প্রভাষক আলমগীর হোসেন, প্রভাষক কামাল উদ্দিন, সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যাপক জাহাঙ্গীর হোসেন, সহযোগী অধ্যাপক সুকান্ত কুমার দে, ফরিদপুর উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক আলমগীর হোসেন ও আমজাদ হোসেন। অনুষ্ঠানে বক্তব্য দেন পুষ্টির যশোর অঞ্চলের আঞ্চলিক বিক্রয় প্রতিনিধি মনোজ কান্তি বিশ্বাস ও প্রথম আলোর ফরিদপুর প্রতিনিধি প্রবীর কান্তি বালা।