জাতিসংঘের স্বীকৃতি পেলেন অতিরিক্ত আইজিপি মোখলেসুর রহমান

অতিরিক্ত আইজিপি মো. মোখলেসুর রহমান। ছবি: সংগৃহীত
অতিরিক্ত আইজিপি মো. মোখলেসুর রহমান। ছবি: সংগৃহীত

বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি (প্রশাসন ও অপারেশনস) মো. মোখলেসুর রহমান নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে অনন্যসাধারণ অবদানের জন্য জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) চ্যাম্পিয়ন মনোনীত হয়েছেন। 

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউএনএফপিএ নারী ও কন্যাশিশুর প্রতি নির্যাতন প্রতিরোধে অসামান্য অবদানের জন্য বিশ্বব্যাপী ১৬টি দেশের ১৬ জনকে চ্যাম্পিয়ন মনোনীত করেছে। বাংলাদেশ থেকে অতিরিক্ত আইজিপি মো. মোখলেসুর রহমানকে মনোনীত করা হয়েছে।

পেশাদার পুলিশ কর্মকর্তা মো. মোখলেসুর রহমান তাঁর দীর্ঘ কর্মজীবনে জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে অসামান্য অবদান রেখেছেন। মো. মোখলেসুর রহমান বহু বছর ধরে জেন্ডার বেইজড ভায়োলেন্স যেমন-বাল্যবিবাহ, নারী নির্যাতন ইত্যাদি বিষয়ে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছেন। সে পরিপ্রেক্ষিতে ইউএনএফপিএ তাদের কার্যক্রমের সঙ্গে তাঁকে সম্পৃক্ত করে। তিনি ২০১৫ সাল থেকে ইউএনএফপিএর কার্যক্রমের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত থেকে নারী ও কন্যাশিশুর প্রতি নির্যাতন প্রতিরোধে কাজ করছেন। তিনি জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহায়তায় পরিচালিত জেন্ডার বেইজড ভায়োলেন্সের একজন পরামর্শক। তাঁর পরামর্শে দেশের ১৫টি থানায় ইউএনএফপিএর সহায়তায় পাইলট প্রকল্প হিসেবে ‘নারী সহায়তা ডেস্ক’ স্থাপন করা হয়েছে। তিনি গরিবের জন্য পুলিশিং ব্যবস্থা গড়ে তোলার প্রবক্তা।

‘নারী সহায়তা ডেস্ক’-এর মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও কন্যাশিশুর অভিযোগের বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয় এবং এ ক্ষেত্রে কঠোর গোপনীয়তা রক্ষা করা হয়। এশিয়ার মধ্যে বাংলাদেশই প্রথম দেশের বিভিন্ন থানায় ‘নারী সহায়তা ডেস্ক’ চালু করেছে।