ঢাকার ১৫ আসনে ইসলামী দলের মনোনয়নপ্রত্যাশী ২১ জন

শফিকুর রহমান,সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ,আব্দুল হাকিম,জিয়াউল হাসান
শফিকুর রহমান,সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ,আব্দুল হাকিম,জিয়াউল হাসান

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবারও ধর্মভিত্তিক কয়েকটি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। এদের মধ্যে বিএনপির নেতৃত্বাধীন ২০–দলীয় জোটের শরিক জামায়াতে ইসলামী অর্ধশতাধিক আসনে নির্বাচন করার পরিকল্পনা করছে। ইসলামী আন্দোলন বাংলাদেশ ৩০০টি সংসদীয় আসনেই নির্বাচন করার প্রস্তুতি নিয়েছে। এ ছাড়া আরও কয়েকটি দল বিভিন্ন আসন থেকে নির্বাচন করতে আগ্রহী।

ইসলামি দলগুলোর মধ্যে ঢাকা মহানগরভুক্ত ১৫টি সংসদীয় আসনে জামায়াতে ইসলামী একটি আসন থেকে নির্বাচন করতে আগ্রহী। ইসলামী আন্দোলন বাংলাদেশ সব কটি আসনেই নির্বাচন করার ঘোষণা দিয়েছে।

এ ছাড়া একটি আসন থেকে নির্বাচন করতে ইতিমধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করেছে বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোট। আর বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ঢাকার চারটি আসন থেকে নির্বাচন করার চিন্তাভাবনা করছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জামায়াত সূত্র বলছে, ঢাকা মহানগরের ১৫টি সংসদীয় আসনের মধ্যে ঢাকা-১৫ আসন থেকে দলটির সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান মনোনয়নপ্রত্যাশী। এই আসনে বিএনপির হেভিওয়েট কোনো প্রার্থী নেই।

ইসলামী আন্দোলন সূত্রে জানা গেছে, ঢাকা মহানগরের ১৫টি সংসদীয় আসনেই তারা তাদের প্রার্থীর নামে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছে। তাঁদের মধ্যে ঢাকা–৪ আসনে মনোনয়নপ্রত্যাশী দলের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, ঢাকা–৫ আসনে ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি আলতাফ হোসেন, ঢাকা–৬ আসনে সূত্রাপুর থানা সভাপতি মনোয়ার খান, ঢাকা–৭ আসনে ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি আবদুর রহমান, ঢাকা–৮ আসনে কেন্দ্রীয় কমিটির মহিলা ও পরিবারকল্যাণ সম্পাদক আবুল কাসেম, ঢাকা–৯ আসনে ইসলামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মানিক মিয়া, ঢাকা–১০ আসনে ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম সেক্রেটারি আবদুল আউয়াল, ঢাকা–১১ আসনে সহকারী মহাসচিব আমিনুল ইসলাম, ঢাকা–১২ আসনে ঢাকা মহানগর উত্তরের আইনবিষয়ক সম্পাদক শওকাত আলী, ঢাকা–১৩ আসনে ঢাকা মহানগর উত্তর ইসলামী যুব আন্দোলনের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুরাদ হোসেন, ঢাকা–১৪ থেকে ঢাকা মহানগর উত্তরের সদস্য আবু ইউসুফ, ঢাকা–১৫ থেকে কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক মুফতি হেমায়েতউল্লাহ, ঢাকা–১৬ থেকে ঢাকা মহানগর উত্তরের সাংগঠনিক সম্পাদক ছিদ্দিকুর রহমান, ঢাকা–১৭ থেকে ঢাকা সেনানিবাসের সভাপতি আমিনুল হক তালুকদার এবং ঢাকা–১৮ থেকে ঢাকা মহানগর উত্তরের সহসভাপতি আনোয়ার হোসেন।

>ঢাকা মহানগরভুক্ত ১৫টি সংসদীয় আসনের সব কটিতেই অংশ নিচ্ছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ নিয়ে শঙ্কা প্রকাশ করে ইসলামী আন্দোলনের মহাসচিব ইউসুফ আহমাদ প্রথম আলোকে বলেন, নির্বাচন কমিশন থেকেই মাঝেমধ্যে হতাশার কথা আসছে। তারা বলছে, নির্বাচন পুরোপুরি সুষ্ঠু করা সম্ভব নয়। পর্যবেক্ষকেরা মূর্তির মতো দাঁড়িয়ে থাকবেন। এবারই প্রথম ৩০০ আসন থেকে ইসলামী আন্দোলন প্রার্থী দিচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, ‘ভোটাররা তাঁদের বিবেককে কাজে লাগিয়ে সৎ ও যোগ্য প্রার্থীকে ভোট দেবেন—এমনটাই আশা করছি।’

বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোটের চেয়ারম্যান জিয়াউল হাসান প্রথম আলোকে বলেন, ‘আমি ঢাকা–১৪ আসন থেকে নির্বাচন করতে আগ্রহী। ইতিমধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করেছি।’

তিনি আরও বলেন, গণভবনে তিনি সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে তিনি নৌকা প্রতীকে নির্বাচন করার আগ্রহ প্রকাশ করেছেন।

আর বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট ঢাকা মহানগরের চারটি আসন থেকে নির্বাচন করতে আগ্রহী।

এর মধ্যে ঢাকা–৮ থেকে বাংলাদেশ ইসলামী যুব সেনার ঢাকা মহানগর সাধারণ সম্পাদক এস এম সরোয়ার, ঢাকা–৯ থেকে ইসলামিক ফ্রন্টের সাংগঠনিক সচিব মাকসুদ হোসেইন আল কাদেরী, ঢাকা–১৩ থেকে ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক আবদুল হাকিম ও ঢাকা–১৮ থেকে ইসলামিক ফ্রন্টের যুগ্ম মহাসচিব এম এ মোমেন।

আবদুল হাকিম প্রথম আলোকে বলেন, তাঁদের এই দলটি জাতীয় পার্টির সঙ্গে সম্মিলিত জাতীয় জোটের অন্যতম শরিক। জাতীয় পার্টি পৃথকভাবে নির্বাচন করলে তাঁরা সারা দেশে ৪৮টি আসন থেকে নির্বাচন করতে আগ্রহী। আর মহাজোট থেকে নির্বাচন করলে তাঁরা সারা দেশে চান ৬টি আসন।