উদ্বেগ নিয়ে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের অপেক্ষা

বিএনপির কার্যালয়ের সামনে মনোনয়নপ্রত্যাশী ও তাঁদের কর্মী–সমর্থকেরা সকাল থেকেই ভিড় করেন। ছবি: আবদুস সালাম
বিএনপির কার্যালয়ের সামনে মনোনয়নপ্রত্যাশী ও তাঁদের কর্মী–সমর্থকেরা সকাল থেকেই ভিড় করেন। ছবি: আবদুস সালাম

রাজধানীর গুলশান কার্যালয়ের সামনে উদ্বেগ নিয়ে অপেক্ষা করছেন দলের মনোনয়ন প্রত্যাশী ও তাঁদের সমর্থকেরা। আজ সোমবার দলের চূড়ান্ত মনোনয়নপ্রাপ্ত ব্যক্তিদের চিঠি দেওয়া হবে বলে জানিয়েছে বিএনপি। কাঙ্ক্ষিত সেই চিঠি কখন দেওয়া হবে, তা না জানানোয় সকাল থেকে কার্যালয়ের সামনে মনোনয়ন প্রত্যাশী ও সমর্থকেরা আসাতে শুরু করেন। দীর্ঘ অপেক্ষার পর দুপুর পৌনে একটার দিকে কার্যালয়ের দেয়ালে তিনটি বিভাগের মনোনয়নপত্র দেওয়ার সময় সাঁটিয়ে দেওয়া হয়।

আজ সকাল ১০টার দিকে গুলশান কার্যালয়ের সামনে গিয়ে কারও কোনো ভিড় দেখা যায়নি। বেলা সাড়ে ১১টার দিকে মনোনয়নপ্রত্যাশী ও সমর্থকেরা আসতে শুরু করেন। এখন সেখানে শ দেড়েকের মতো মানুষ অবস্থান করছেন। তাঁদের চোখেমুখে উৎকণ্ঠা। মনোনয়ন পাবেন কি পাবেন না, তা নিয়ে এক ধরনের উদ্বেগের মধ্যে সময় পার করছেন তাঁরা। মনোনয়নের চিঠি কখন দেওয়া হবে তা আগে থেকে না জানানোয় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে তাঁদের মধ্যে।
বেলা পৌনে একটার দিকে সময়সূচি সাঁটিয়ে দেওয়ার আগে বেশ কয়েকজনকে দেখা গেছে কার্যালয়ের গেটে নিরাপত্তা কর্মী ও বিএনপি চেয়ারপারসনের নিরাপত্তায় নিয়োজিত বাহিনী সিএসএফের কাছে গিয়ে সময়ের ব্যাপারে জানতে চাইছেন। কেন সময় জানানো হচ্ছে না, তা নিয়ে মৃদু ক্ষোভও প্রকাশ করছিলেন তাঁরা।

সময়সূচিতে জানানো হয়, বরিশাল বিভাগের মনোনয়নপ্রত্যাশী ব্যক্তিদের বিকেল চারটা, রংপুরের সন্ধ্যা ছয়টা এবং রাজশাহীর রাত আটটা থেকে মনোনয়নের চিঠি দেওয়া হবে।

নওগাঁ-৩ আসনের মনোনয়নপ্রত্যাশী আলহাজ রবিউল আলম বুলেটের সমর্থক খায়রুল ইসলাম বলেন, এক ধরনের অনিশ্চয়তা ও অস্বস্তির মধ্যে সময় কাটাচ্ছেন। তাঁর মতে, সময় আগে থেকে জানিয়ে দিলে ভালো হতো, তাহলে এত দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো না।

স্বেচ্ছা সেবক দলের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ সাংগঠনিক সম্পাদক একেএম আবুল কালাম আজাদ কুমিল্লা ১ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। সময় আগে না জানানোয় কোনো ক্ষোভ নেই তাঁর। তাঁর দাবি, দলের কোনো কৌশল হতে পারে এটা। তবে দূরের প্রার্থীদের আগে থেকে মনোনয়নের চিঠি দিয়ে দিলে তাঁরা এলাকায় গিয়ে কাজ করতে পারবেন বলে মনে করেন তিনি।

গাজীপুর-২ আসনের মনোনয়নপ্রত্যাশী অধ্যাপক এম এ মান্নানের সমর্থক মাহমুদ হাসান জানান, বিএনপি কার্যালয় থেকে তাঁদের ফোন দিয়ে আজ দুপুরের পর আসতে বলা হয়েছে। কিন্তু এখনো এই বিভাগের মনোনয়নপত্র কখন দেওয়া হবে তা জানানো হয়নি।

মনোনয়নপত্রের চিঠির ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমানের কাছে জানতে চাওয়া হলে তিনি প্রথম আলোকে বলেন, গুলশান কার্যালয় থেকে বিকেলে মনোনয়নপত্র বিতরণ করা হবে।
১০০ আসনে বিএনপি গোপনে মনোনয়ন দিয়ে দিয়েছে—এমন তথ্যের ব্যাপারে মাহবুবুর রহমানের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি তা সত্য নয় বলে জানিয়েছেন।