মনোনয়নের দাবিতে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ

জামালপুর-৫ (সদর) আসনে মনোনয়ন বঞ্চিত আওয়ামী লীগের এক প্রার্থী রেজাউল করিম ওরফে রেজনুর সমর্থকেরা কাফনের কাপড় পড়ে ও গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছেন। মনোনয়ন পাওয়া প্রার্থীকে পরিবর্তন করে রেজাউল করিম ওরফে রেজনুকে মনোনয়ন দেওয়ার দাবিতে আজ সোমবার এ অবরোধ ও বিক্ষোভ করে তাঁর সমর্থকেরা। এতে শহরে সব ব্যবসাপ্রতিষ্ঠান ও যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

জামালপুর-৫ (সদর) এই আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিল জেলা আওয়ামী লীগের সদস্য রেজাউল করিম ওরফে রেজনুসহ ১২ জন মনোনয়নপ্রত্যাশী। তাঁদের মধ্যে গতকাল রোববার দলের পক্ষ থেকে জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মোজাফফর হোসেন ও বর্তমান সাংসদ রেজাউল করিম ওরফে হীরাকে নৌকার মনোনয়ন দেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মনোনয়ন পাওয়া প্রার্থী পরিবর্তন ও রেজাউল করিম রেজনুকে মনোনয়ন দেওয়ার দাবিতে আজ সোমবার সকাল দশটা থেকে ১২টা পর্যন্ত তাঁর সমর্থকেরা জামালপুর শহরের প্রধান সড়কে নেমে আসেন। এ সময় তাঁরা দয়াময়ী মোড় থেকে বকুলতলা পর্যন্ত কাফনের কাপড় পড়ে রাস্তায় শুয়ে পড়েন। বিভিন্ন স্লোগানে বিক্ষোভ করতে। এতে পুরো শহরের সব ব্যবসাপ্রতিষ্ঠান ও যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সাধারণ মানুষের মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়ে। রেজনুকে মনোনয়ন দেওয়ার দাবি সংবলিত ব্যানার ফেস্টুনও দেখা যায়। একই সময় তাঁকে মনোনয়ন দেওয়ার দাবিতে জামালপুর-টাঙ্গাইল মহাসড়কের নারকেলী মোড়, বেলটিয়া, বিনন্দেরপাড় মোড়, তিতপল্লা মোড় এবং জামালপুর-ময়মনসিংহ মহাসড়কের শরিফপুর, মহেষপুর কালিবাড়ী, গোপালপুর বাজার, ভারুয়াখালী বাজার ও ঘোড়াধাপ এলাকায় সড়কে গাছের গুঁড়ি ফেলে অবরোধ ও বিক্ষোভ হয়েছে। এসব কারণে প্রত্যেকটি সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। শহরের প্রধান সড়ক বন্ধ হয়ে যাওয়ায় সাধারণ মানুষও ব্যাপক দুর্ভোগের মধ্যে পড়েন।

শহরের তমালতলা এলাকায় তাঁর কয়েকজন সমর্থক অবরোধ চলার সময় বলেন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য এফবিসিসিআই এর পরিচালক রেজাউল করিম ওরফে রেজনু ছাড়া অন্য কাউকে নৌকা প্রতীক দেওয়া হলে তা মেনে নেবে না। এই আসনের মানুষ রেজনুর হাতেই নৌকা দেখতে চাই। আমরা তরুণ প্রার্থীর ওপর আস্থা রেখেছি। এই আসনের সব জায়গায় রেজনুর ঘাঁটি। তাঁকে মনোনয়ন দেওয়া হলেই-এই আসনটি বিজয় নিশ্চিত। রেজনুকে মনোনয়ন না দেওয়ায় শত শত মানুষ সারা উপজেলায় রাস্তায় নেমে বিক্ষোভ করছেন। এতেই প্রমাণিত হয় রেজনুই এই আসনের যোগ্য ব্যক্তি। ঘোষিত প্রার্থী পরিবর্তন করে তৃণমূলের জনপ্রিয় প্রার্থী রেজনুকে নৌকার মাঝি করার দাবি জানান তাঁরা। অন্যথায় তৃণমূলের নেতা-কর্মীরা বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবে।’

জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছিমুল ইসলাম বলেন,‘রাস্তায় নেমেছিল। তবে পুলিশ তাঁদের রাস্তা থেকে সরিয়ে দিয়েছে এবং যানবাহন চলাচল স্বাভাবিক করেছে।’