জিততে হলে টানতে হবে দুই লাখ নতুন ভোটার

হবিগঞ্জের চারটি সংসদীয় আসনে এবার যুক্ত হয়েছেন প্রায় দুই লাখ তরুণ ভোটার। এঁদের অধিকাংশই প্রথম ভোট দেবেন একাদশ জাতীয় নির্বাচনে। নতুন ভোটাররা এবারের নির্বাচনে মডেল হয়ে দাঁড়াবেন বলে মনে করছেন এলাকাবাসী। পাশাপাশি রাজনৈতিক দলগুলোও এবারের নির্বাচনে এ নতুন ভোটারদের টানার জন্য নানা পরিকল্পনা আঁটছে।

জেলা নির্বাচন কার্যালয়ের তথ্য অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জের চারটি আসনে মোট ভোটার ১৪ লাখ ২৫ হাজার ৫৬৪। তাঁদের মধ্যে নারী ভোটার ৭ লাখ ১৫ হাজার ২০৫ জন এবং পুরুষ ৭ লাখ ১০ হাজার ৩৫৯ জন। দশম সংসদ নির্বাচনে মোট ভোটার ছিলেন ১২ লাখ ৪৩ হাজার ৯৫৪ জন। এবার নতুন ভোটার হয়েছেন ১ লাখ ৮১ হাজার ৬১০ জন।

জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ নাজিম উদ্দিন বলেন, এ জেলার নতুন ভোটারদের মধ্যে ৯০ ভাগই তরুণ-তরুণী। বাকি ১০ ভাগ আগে যাঁরা ভোটার হতে পারেননি বা জেলার বাইরে ছিলেন এমন লোকজন।

নতুন ভোটাররা বলছেন, শিক্ষিত তরুণদের কর্মসংস্থান, প্রযুক্তিতে তরুণদের সম্ভাবনার ক্ষেত্র তৈরি করে দেওয়া এবং যিনি সমাজের সব শ্রেণির মানুষকে সমানভাবে মূল্যায়ন করবেন, তাঁকেই তাঁরা জনপ্রতিনিধি হিসেবে বেছে নেবেন। চারটি আসনেই জয়-পরাজয়ে নতুন এই ভোটাররা অন্যতম ভূমিকা রাখবেন বলে মনে করছেন বিশ্লেষকেরা। কারণ, নিজেদের ভোটের পাশাপাশি এই তরুণেরা অন্যদের ভোটদানের সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

নতুন ভোটারদের একজন হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের সম্মান শ্রেণির শিক্ষার্থী তারানা পারভিন। তিনি বলেন, সুষ্ঠু নির্বাচন যদি হয়, অবশ্যই তিনি ভোট দেবেন। প্রার্থীরা উন্নয়ন বলতে বোঝেন রাস্তাঘাট ও নতুন নতুন ভবন তৈরি করে দেওয়া। আমরা নতুনরা উন্নয়ন বলতে বুঝি বেকার শিক্ষিত লোকজনের কর্মসংস্থানের সৃষ্টি করে দেওয়া। তাই প্রার্থীদের পুরোনো ধ্যানধারণা পাল্টিয়ে নতুন পথে হাঁটতে হবে। নতুনদের যাঁরা মূল্যায়ন করবেন, তাঁকে তাঁরা ভোট দেবেন।

একই কলেজে প্রথম বর্ষের শিক্ষার্থী বাসিন্দা সুমন পুরকায়স্থ বলেন, যাঁর কথা ও কাজে মিল থাকবে এবং বিশেষ করে সব শ্রেণির মানুষকে সমানভাবে মূল্যায়ন করবেন, নতুনরা তাঁকেই ভোট দেবেন।

নতুন ভোটার শরীফ আহমেদ। পড়াশোনা করেন হবিগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটে। তিনি বলেন, এখন প্রযুক্তির যুগ। নতুন প্রজন্মকে এখন কারিগরি শিক্ষায় এগোতে হবে। যে সরকার কারিগরি শিক্ষাকে প্রাধান্য দেবে, তাকেই নতুন ভোটাররা ভোট দেবেন।

জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আলমগীর খান প্রথম আলোকে বলেন, এবারের নির্বাচনে নতুন ও তরুণ ভোটারদের নিয়ে বেশ কিছু পরিকল্পনা আছে। সেগুলো নির্বাচনের সময় উপস্থাপন করা হবে।

জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এনামুল হক বলেন, ‘আমাদের রাজনীতি তরুণদের নিয়ে। নতুন ভোটাররা এবারের নির্বাচনে বড় ভূমিকা রাখবেন, এ কথা মাথায় রেখে আমরা সামনে এগোতে চাই।’