নৌকায় ভরসা নাহিদই, স্বস্তিতে নেতা-কর্মীরা

নুরুল ইসলাম নাহিদ
নুরুল ইসলাম নাহিদ

আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন ১১ জন। বিভক্তিও ছিল দলে। পাশাপাশি বিএনপি  থেকে অবসর নেওয়া সাবেক ভাইস চেয়ারম্যান সমশের মবিন চৌধুরীর বিকল্পধারায় যোগদান এবং নির্বাচন করার বিষয়টি প্রচার পাওয়ায় সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনের সাংসদ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কী হবে, এ নিয়ে নেতা-কর্মীদের মধ্যে উদ্বেগ ছিল। অবশেষে সেই উদ্বেগ কেটে যায় গতকাল নুরুল ইসলাম নাহিদের হাতে নৌকার মনোনয়নের চিঠি আসায়।

গত শনিবার থেকে নির্বাচনী এলাকায় ছিলেন নুরুল ইসলাম নাহিদ। গতকাল নিজ এলাকা বিয়ানীবাজারে থাকা অবস্থায় মনোনয়নের চিঠি পৌঁছালে নেতা-কর্মীদের মাঝে স্বস্তি ফেরে। নৌকায় ভরসা নাহিদই এমন প্রচারণায় দৃশ্যপট বদলে গেল বিয়ানীবাজার ও গোলাপগঞ্জের।

গোলাপগঞ্জ-বিয়ানীবাজার দুটি উপজেলা নিয়ে গঠিত সিলেট-৬ আসন। ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে  চারদলীয় জোট প্রার্থী জামায়াত নেতা মাওলানা হাবিবুর রহমানকে হারিয়ে আসনটি পুনরুদ্ধার করেন নুরুল ইসলাম নাহিদ।

দলীয় সূত্র জানায়, এবার এ আসনে নাহিদসহ আওয়ামী লীগের মনোনয়ন সংগ্রহ করে দলীয় মনোনয়ন বোর্ডের কাছে সাক্ষাৎকার দিয়েছিলেন ১১ জন মনোনয়নপ্রত্যাশী নেতা। কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি সরওয়ার হোসেন, সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, ফ্রান্স আওয়ামী লীগের উপদেষ্টা চৌধুরী সালেহ আহমদ, লন্ডন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আফছার খান, নিউ জার্সি স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিক উদ্দিন, বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন, বিয়ানীবাজার উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আবুল কাশেম, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি রুহুল আনাম চৌধুরী, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সামসুল ইসলাম, গোলাপগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জাকারিয়া আহমদ পাপলু, উপজেলা তাঁতী লীগের আহ্বায়ক হেলাল আহমদ চৌধুরী।

দলীয় সূত্র জানিয়েছে, মনোনয়নপ্রত্যাশীদের তৎপরতায় দলের মধ্যে নানা রকম বিভাজন দেখা দেয়। এক সপ্তাহ আগে শিক্ষামন্ত্রী গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার গিয়ে তৃণমূলের নেতা-কর্মীদের সঙ্গে বৈঠক করেন। শনিবার তিনি গোলাপগঞ্জে বড় পরিসরে কর্মিসভা করেন। এসব গুচ্ছ সভা থেকে নুরুল ইসলাম নাহিদের প্রতি নেতা-কর্মীদের আস্থা প্রকাশ পায়।

সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন গতকাল প্রথম আলোকে বলেন, ‘নৌকা ও দলের প্রতি আমাদের সর্বোচ্চ আনুগত্য রয়েছে। দল যেহেতু নুরুল ইসলাম নাহিদকেই যোগ্য বলে বিবেচনা করে মনোনয়ন দিয়েছে, আমরা তা মেনে নিয়েছি। এখন দলকে বিজয়ী করা ছাড়া আর কোনো বিকল্প নেই আমাদের।’