সায়রা মহসিন নয়, নেছার আহমদ আ.লীগের প্রার্থী

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন গণমাধ্যমের অনলাইন ও টিভি চ্যানেলে প্রচার হতে থাকে মৌলভীবাজার-৩ (মৌলভীবাজার সদর ও রাজনগর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সৈয়দা সায়রা মহসিন। আর দলীয়ভাবে প্রচার পেয়েছে নেছার আহমদের নাম। এতেই বিভ্রান্ত হয়ে পড়েন এলাকার কৌতূহলী মানুষ। কে পেয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন, গতকাল দিনভর এই ছিল জনে জনে জিজ্ঞাসার বিষয়।

প্রচারণার কোনটি সঠিক, তা জানতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন–পাল্টা প্রশ্ন চলতে থাকে। ব্যক্তি পর্যায়েও এ নিয়ে দিনের বেশির ভাগ সময়ই কেটেছে সত্যতা যাচাই করতে। গণমাধ্যমকর্মীদের কাছেও মানুষের জানার কৌতূহল ছিল অনেক। গতকাল দুপুরের পর দলীয় মনোনয়নের চিঠি ফেসবুকে ছড়িয়ে পড়লে কেটে যায় বিভ্রান্তি।

স্থানীয় ও দলীয় সূত্রে জানা গেছে, মৌলভীবাজার-৩ আসনে আওয়ামী লীগ থেকে আটজন মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন। এর মধ্যে শুরু থেকেই সৈয়দা সায়রা মহসিন ও নেছার আহমদের নাম ছিল আলোচনার শীর্ষে। অনেকেরই ধারণা, এই দুজনের মধ্যে একজন দলের মনোনয়ন পাবেন। সমাজকল্যাণমন্ত্রী মহসিন আলীর মৃত্যুর পর তাঁর স্ত্রী সায়রা মহসিন শূন্য আসনের উপনির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংসদ হন। এবারও তিনি মনোনয়নপ্রত্যাশী ছিলেন।

গতকাল সকাল থেকেই বিভিন্ন পত্রিকার অনলাইন ও টিভি চ্যানেলে আওয়ামী লীগ  থেকে কারা মনোনয়ন পাচ্ছেন, তার একটি তালিকা প্রচারিত হয়। বেলা ১১টা থেকে দুপুর ১২টার দিকে প্রচার হয় মৌলভীবাজার-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী সৈয়দা সায়রা মহসিন। এতে হঠাৎ করেই সরগরম হয়ে ওঠে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে ব্যক্তি পর্যায়ের আলাপ-আলোচনা। অনেকে পত্রিকার অনলাইন এবং টিভি পর্দা থেকে ‘স্ক্রিন শট’ নিয়ে পোস্ট দেন মৌলভীবাজার-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী সৈয়দা সায়রা মহসিন। অপরদিকে অনেকে পোস্ট দেন নেছার আহমদ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। এই পোস্টগুলো দ্রুত ভাইরাল হতে থাকে। জনে জনে আলোচনা ছড়িয়ে পড়ে। সত্যতা যাচাই করতে অনেকে বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করতে থাকেন।

তবে এ পরিস্থিতিও বদলে যায় একটা সময়। জেলা যুবলীগের সাধারণ সম্পাদক সৈয়দ রেজাউল করিম সুমন ঢাকা থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে হাতে ধরা একটি চিঠি নিয়ে পোস্ট দেন। এটি ছিল মৌলভীবাজার-৩ আসনে নেছার আহমদকে মনোনয়ন দেওয়ার চিঠি। দ্রুত এই পোস্টটি ভাইরাল হতে থাকে। বেলা দুইটার দিকে নেছার আহমদের সমর্থকেরা শহরে মোটরসাইকেল নিয়ে একটি মিছিল বের করেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান বলেন, ‘আমার হাতে মনোনয়নের চিঠি, টিকিট। নেছার আহমদই মৌলভীবাজার-৩ আসনের দলের প্রার্থী। টিভি স্ক্রলে নাম দেওয়ায় আলোচনা শুরু হয়েছিল। আসল তো হলো টিকেট। ফেসবুকে টিকিট দেখতে পাবেন। আমি নেছার আহমদের মনোনয়নের বিষয়টি নিশ্চিত করলাম।’

এ ছাড়া আওয়ামী লীগ থেকে মৌলভীবাজার-১ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে জাতীয় সংসদের হুইপ ও বর্তমান সাংসদ মো. শাহাব উদ্দিন এবং মৌলভীবাজার-৪ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে সাংসদ আব্দুস শহীদকে। মৌলভীবাজার-২ আসনে কারও নাম ঘোষণা করা হয়নি।