নাটোরে বিএনপির ছয় প্রার্থীর পাঁচজনই নতুন

নাটোরের চারটি সংসদীয় আসনে বিএনপির ছয় প্রার্থী।
নাটোরের চারটি সংসদীয় আসনে বিএনপির ছয় প্রার্থী।

নাটোরের চারটি সংসদীয় আসনে বিএনপির ছয় প্রার্থীর মধ্যে সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু ছাড়া বাকি পাঁচজনই নতুন মুখ। এই পাঁচজন আগে কখনোই জাতীয় সংসদ নির্বাচনে লড়াই করেননি। এ নিয়ে নেতা-কর্মীদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

গতকাল সোমবার রাতে ঢাকায় বিএনপির গুলশান কার্যালয় থেকে নাটোরের চারটি আসনের জন্য ছয়জনকে দলীয় মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে। চিঠি সংগ্রহ করে কয়েকজন এলাকায় এসে নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছেন।

দলীয় সূত্রে জানা গেছে, নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে মনোনয়ন পেয়েছেন সাবেক প্রতিমন্ত্রী প্রয়াত ফজলুর রহমান পটলের স্ত্রী ও লালপুর থানা বিএনপির ১ নম্বর সদস্য কামরুন নাহার শিরিন এবং বিএনপির কেন্দ্রীয় সহদপ্তর সম্পাদক মো. তাইফুল ইসলাম টিপু। তাইফুল ইসলাম বয়সে তরুণ। এর আগে কখনো নির্বাচনে অংশ নেননি। তবে দীর্ঘদিন ছাত্রদলের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে তাঁর। এ ছাড়া কেন্দ্রীয় রাজনীতিতে সম্পৃক্ত থাকায় তিনি পরিচিত মুখ। আর কামরুন নাহার শিরিন ফজলুর রহমানের স্ত্রী হওয়ায় তাঁকে সবাই চেনেন-জানেন। তবে নির্বাচনের মাঠে তিনিও নতুন মুখ।

নাটোর-৩ (সিংড়া) আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন সিংড়া থানা বিএনপির সাধারণ সম্পাদক দাউদার মাহমুদ এবং সিংড়া থানা বিএনপির সদস্য ও সিংড়া দমদমা পাইলট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. আনোয়ারুল ইসলাম আনু। তাঁরা দুজনই প্রথমবারের মতো সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। বিএনপি থেকে তাঁদের দুজনকেই দলীয় চিঠি দেওয়া হয়েছে। সম্প্রতি উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক করা নিয়ে দাউদার মাহমুদ ব্যাপক সমালোচিত হলেও তিনি বিএনপির শীর্ষ নেতৃত্বের আস্থাভাজন হিসেবে পরিচিতি পেয়েছেন। আর আনোয়ারুল ইসলামের শিক্ষিত ও পরিচ্ছন্ন মানুষ হিসেবে খ্যাতি রয়েছে। তবে তাঁরও এ ধরনের নির্বাচনে লড়াই করার অভিজ্ঞতা নেই।

নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনে মনোনয়ন পেয়েছেন গুরুদাসপুর থানা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল আজিজ। একক প্রার্থী হওয়ায় তাঁর অবস্থান শক্ত। তবে সংসদ নির্বাচনে তিনিও নতুন মুখ। এখানে বিএনপির সবশেষ সাংসদ মোজাম্মেল হক মনোনয়ন না পেলেও তাঁর কর্মী-সমর্থক রয়েছেন। তাঁদের সঙ্গে নিয়ে কাজ করা আজিজুরের জন্য চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন এলাকাবাসী।

নাটোর-২ (নাটোর সদর-নলডাঙ্গা) আসনে জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক উপমন্ত্রী এম রুহুল কুদ্দুস তালুকদার দুলু মনোনয়ন পেয়েছেন। নানা কারণে তিনি সমালোচিত হলেও এই আসনে তিনি শক্ত প্রার্থী। এর আগে তিনি দুবার (১৯৯৬ ও ২০০১) সাংসদ নির্বাচিত হন। সরকারের উপমন্ত্রীও ছিলেন।

নাটোর জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল আমীন তালুকদার বলেন, কেন্দ্র যাঁদের যোগ্য মনে করেছে, তাঁদের দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে। অধিকাংশ প্রার্থী সংসদ নির্বাচনে নতুন মুখ হলেও তাঁরা নানা কারণে নিজ নিজ এলাকায় পরিচিত মুখ ও প্রভাবশালী ব্যক্তি। ভোটের মাঠে প্রতিপক্ষকে মোকাবিলা করতে তাঁরা সক্ষম। তাই নতুন মুখ হলেও সমস্যা হবে না।