মনোনয়ন পেয়েই বিধি লঙ্ঘন!

দলীয় মনোনয়ন পেয়ে আচরণবিধি লঙ্ঘন করে গাড়িবহর নিয়ে এলাকায় ফিরছেন নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের সাংসদ মো. আবদুল কুদ্দুস। গতকাল নাটোরের বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে।  ছবি: প্রথম আলো
দলীয় মনোনয়ন পেয়ে আচরণবিধি লঙ্ঘন করে গাড়িবহর নিয়ে এলাকায় ফিরছেন নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের সাংসদ মো. আবদুল কুদ্দুস। গতকাল নাটোরের বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে। ছবি: প্রথম আলো

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নের চিঠি পাওয়ার সঙ্গে সঙ্গে শুরু হয়ে গেছে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের প্রতিযোগিতাও। গত রোববার থেকে গতকাল সোমবার পর্যন্ত আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট এবং জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থীদের মধ্যে বিধি লঙ্ঘনের এ প্রতিযোগিতা দেখা গেছে। মনোনয়ন নিশ্চিত হওয়া প্রার্থীদের পক্ষে তাঁদের কর্মী–সমর্থকেরা বিভিন্ন স্থানে আনন্দ মিছিল ও মোটরসাইকেল শোভাযাত্রা করেন।

দলীয় নেতা–কর্মী ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে প্রথম আলোর সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:

মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলের জেলা সভাপতি নেছার আহমদ। গতকাল দুপুরে ঢাকা থেকে মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে এসে পৌঁছালে দলীয় নেতা–কর্মীরা সেখানে তাঁকে স্বাগত জানান। সেখানে আয়োজিত এক সংক্ষিপ্ত সমাবেশে তিনি বক্তব্য দেন। এর আগে সকালে মৌলভীবাজারের শহীদ মিনার প্রাঙ্গণে নেতা–কর্মীরা সমবেত হন। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ শেষে শতাধিক গাড়ির শোভাযাত্রা নিয়ে নেতা–কর্মীরা শেরপুর যান। শেরপুর থেকে তিনি মৌলভীবাজার শহরে ফিরে এসে হজরত সৈয়দ শাহ মোস্তফার (রহ.) মাজার জিয়ারত করেন তিনি। এরপর মোটরগাড়ির বহরটি মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে ষষ্ঠবারের মতো আওয়ামী লীগের প্রার্থী মনোনীত হয়ে এলাকায় ফিরলে বিশাল গাড়ির বহর নিয়ে নেতা–কর্মীরা বরণ করে নেন মোহাম্মদ আব্দুস শহীদকে। তবে এটি নির্বাচনী কোনো প্রচারণা ছিল না বলে দাবি করেছেন সাংসদসহ নেতা–কর্মীরা। গতকাল সকালে ঢাকা থেকে নিজ নির্বাচনী এলাকার পথে তিনি রওনা দেন। তিনি এলাকায় আসছেন শুনে হবিগঞ্জের বাহুবল উপজেলার মুছাইবাজার (শ্রীমঙ্গলের প্রবেশমুখ) এলাকায় দলীয় নেতা–কর্মী ও সমর্থকেরা গাড়ি, মোটরসাইকেল, মাইক্রোবাস ও ট্রাক নিয়ে অপেক্ষা করছিলেন তাঁর জন্য। মুছাইবাজারে এসে প্রথমেই নেতা–কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন তিনি। পরে দেড় শতাধিক গাড়ির বহর নিয়ে শোডাউন করে আব্দুস শহীদ শ্রীমঙ্গলে আসেন। শ্রীমঙ্গলের চৌমোহনা চত্বরে এসে তিনি একটি পথসভা করেন। গাড়িবহরের জন্য সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

>প্রার্থীরা দলীয় মনোনয়ন নিয়ে এলাকায় ফেরার পর নেতা–কর্মীদের মোটর শোভাযাত্রা ও মিছিল।

আচরণবিধি লঙ্ঘন প্রসঙ্গে জানতে চাইলে শ্রীমঙ্গলের উপজেলা নির্বাচন কর্মকর্তা আনোয়ার মাহমুদ বলেন, বিষয়টি তিনি জানেন না। কী হয়েছে, তা খতিয়ে দেখে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তিনি জানাবেন।

তবে জেলা নির্বাচন কর্মকর্তা মো. মঞ্জুরুল মাহমুদ সন্ধ্যায় এ প্রতিনিধিকে বলেন, এটি আচরণবিধি লঙ্ঘনের আওতায় পড়ে। বিষয়টি নিয়ে তিনি আব্দুস শহীদের সঙ্গে কথা বলবেন।

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থীকে বরণ করেছেন স্থানীয় নেতা-কর্মীরা। গতকাল বেলা তিনটার দিকে পাঁচ শতাধিক গাড়ির বহর নিয়ে তাঁরা শোডাউন করেন। পরে চারটি স্থানে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন দলটির মনোনীত প্রার্থী ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম। এই ঘটনায় জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কামাল হোসেনের কাছে লিখিত অভিযোগ দিয়েছে বিএনপি।

চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে মনোনয়ন পাওয়া সাংসদ আবদুল ওদুদকে মোটরসাইকেলের বিশাল বহর নিয়ে অভ্যর্থনা জানান আওয়ামী লীগ ও অঙ্গ–সহযোগী সংগঠনের নেতা–কর্মীরা। চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী সড়কের দ্বারিয়াপুর থেকে বিকেলে তাঁকে বরণ করে চাঁপাইনবাবগঞ্জ সদরে নিয়ে আসেন তাঁরা। শোভাযাত্রার কারণে সড়কজুড়ে সাধারণ যানবাহনের চলাচল বিঘ্নিত হয়। মনোনয়ন পাওয়ার পর আবদুল ওদুদ এদিন ঢাকা থেকে রেলযোগে রাজশাহী আসেন। এরপর সড়কপথে চাঁপাইনবাবগঞ্জ আসছিলেন। শোভাযাত্রাটি চাঁপাইনবাবগঞ্জ শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে এসে শেষ হয়। এ সময় তাঁকে ফুলের মালা ও তোড়া দিয়ে স্বাগত জানিয়ে বরণ করে নেওয়া হয়।

নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের সাংসদ জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবদুল কুদ্দুসকে শুভেচ্ছা জানাতে ‘বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে’ নেতা-কর্মী ও সমর্থকদের ভিড় ছিল। দলীয় মনোনয়ন পেয়ে সাংসদ গতকাল বেলা ১১টার দিকে এলাকায় আসেন। মহাসড়কের গুরুদাসপুর উপজেলার কাছিকাটা টোল প্লাজায় সাংসদকে শুভেচ্ছা জানানোর জন্য হাজারো নেতা-কর্মী ও সমর্থক জড়ো হয়েছিলেন। নেতা-কর্মীদের কয়েক শ মোটরসাইকেল, ১২-১৫টি মাইক্রোবাস ও প্রাইভেট কারের কারণে মহাসড়কে যানবাহন চলাচল স্থবির হয়ে পড়ে। পরে টোল প্লাজার অদূরে কাছাকাছি বাসস্ট্যান্ডে এক পথসভা অনুষ্ঠিত হয়। দুপুরে বড়াইগ্রামের বনপাড়া বাইপাস মোড়েও অনুরূপ সভা হয়।

জানতে চাইলে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন প্রথম আলোকে বলেন, আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি জেনেছি। তবে নির্বাচনের দায়িত্বে থাকা ম্যাজিস্ট্রেট প্রশিক্ষণে থাকায় সেদিকে নজর দেওয়া যায়নি।