সরকারি সুবিধাভোগীরা প্রটোকল ব্যবহার করতে পারবেন না

ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। ছবি: ইউএনবি
ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। ছবি: ইউএনবি

মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সাতজনের বেশি লোক থাকা যাবে না বলে প্রার্থীদের স্মরণ করিয়ে দিলেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেছেন, এ সময় কোনো ধরনের শো-ডাউন বা মিছিল করলেই আচরণবিধি লঙ্ঘনের দায়ে ব্যবস্থা নেওয়া হবে। 

আজ মঙ্গলবার ইসির মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে হেলালুদ্দীন সাংবাদিকদের এ কথা বলেন। তিনি আরও বলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সরকারি সুবিধাভোগী ব্যক্তিরা কোনো ধরনের প্রটোকল ব্যবহার করতে পারবেন না।
ইসির ঘোষিত তফসিল অনুযায়ী আগামীকাল ২৮ নভেম্বর শেষ হচ্ছে মনোনয়নপত্র জমার শেষ দিন। মনোনয়নপত্র বাছাই হবে ২ ডিসেম্বর এবং প্রত্যাহারের শেষ সময় ৯ ডিসেম্বর। ভোট গ্রহণ হবে ৩০ ডিসেম্বর।
ইসি সচিব বলেন, ‘মনোনয়নপত্র জমার সময় কোনো মিছিল শোভাযাত্রা করা যাবে না। কেউ করলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। বাস-ট্রাক যানবাহন, মোটরসাইকেল শোভাযাত্রা বা মিছিল করা যাবে না। ইতিমধ্যে অনেকে শোভাযাত্রা করার চেষ্টা করেছেন, রিটার্নিং অফিসারকে বলে দিয়েছি যেন আইনানুগ ব্যবস্থা নেন।’ 
এক প্রশ্নের জবাবে সচিব জানান, পতাকাসহ গাড়ি নিয়ে মন্ত্রী-এমপিরা মনোনয়নপত্র জমা দিতে যেতে পারবেন না। কেউ জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করার জন্য নিজ এলাকায় গেলে পতাকা নামিয়ে ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে হবে। আচরণবিধি প্রতিপালনে যথাযথ ব্যবস্থা নিতে রিটার্নিং অফিসার, নির্বাহী হাকিমসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে। ইলেকটোরাল এনকোয়রি কমিটিও করা হয়েছে। তাঁরাও বিষয়গুলো দেখেবন।