৫ আসনে বিক্ষোভ-অবরোধ

মনোনয়ন না পাওয়ায় জাতীয় পার্টির জিয়াউল হকের সমর্থকদের ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ। গতকাল সরাইলে।  প্রথম আলো
মনোনয়ন না পাওয়ায় জাতীয় পার্টির জিয়াউল হকের সমর্থকদের ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ। গতকাল সরাইলে। প্রথম আলো

এ ছাড়া চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) ও নরসিংদী–৪ (মনোহরদী–বেলাব) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী পরিবর্তনের দাবিতে বিক্ষোভ করেন দলটির অপর মনোনয়নপ্রত্যাশীদের নেতা–কর্মীরা।

এ নিয়ে দলীয় সূত্র, এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীদের বরাতে সংশ্লিষ্ট এলাকা থেকে প্রথম আলোনিজস্ব প্রতিবেদকপ্রতিনিধিদের পাঠানো খবর:

ফেনী-১ আসনে (ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক প্রটোকল কর্মকর্তা আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমকে মনোনয়ন দেওয়ার দাবিতে ফেনী-পরশুরাম সড়ক ও ছাগলনাইয়া-পরশুরাম সংযোগ সড়কের বিভিন্ন স্থানে গাছের গুঁড়ি ফেলে এবং আগুন জ্বালিয়ে অবরোধ ও বিক্ষোভ–মিছিল করেন আওয়ামী লীগ ও অঙ্গ–সহযোগী সংগঠনের নেতা–কর্মীরা। এ আসন থেকে জাসদ (ইনু) সাধারণ সম্পাদক শিরীন আখতার ২০১৪ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এবারও মহাজোটের পক্ষ থেকে তাঁকে মনোনয়ন দেওয়া হতে পারে। সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত অবরোধকালে শিরীন আখতারের মনোনয়ন বাতিলের দাবি জানানো হয়।

ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ ও রানীশংকৈল) আসনে জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি ও সাবেক সাংসদ ইমদাদুল হককে মনোনয়ন দেওয়ার দাবিতে ঠাকুরগাঁও-পীরগঞ্জ-রানীশংকৈল-হরিপুর সড়ক অবরোধ করেন নেতা–কর্মীরা। বেলা সাড়ে এগারোটা থেকে বেলা আড়াইটা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়। অবরোধ চলাকালে সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। কর্মসূচির শেষভাগে ইমদাদুল হক ঢাকা থেকে সড়কপথে অবরোধস্থলে এসে সংক্ষিপ্ত বক্তব্য দেন। এ সময় বক্তারা বলেন, অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে এটি জাতীয় পার্টির দখলে যায়। ইমদাদুল হক নবম ও দশম সংসদ নির্বাচনে মনোনয়ন পেলেও জোটবদ্ধ নির্বাচনের কারণে প্রার্থিতা প্রত্যাহার করে নেন। নবম সংসদ নির্বাচনে মহাজোটের শরিক জাতীয় পার্টির হাফিজউদ্দিন আহমদ ও দশম সংসদ নির্বাচনে ওয়ার্কার্স পার্টির মো. ইয়াসিন আলী নির্বাচিত হন।

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনে জাতীয় পার্টি (এরশাদ) থেকে রেজাউল ইসলাম ভূঁইয়া মনোনয়ন পাওয়ায় এ আসনে জাপার সাংসদ জিয়াউল হক মৃধার কর্মী-সমর্থকেরা টায়ারে আগুন জ্বালিয়ে ঢাকা-কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ–মিছিল করেছেন। সকালে সরাইল বিশ্বরোড এলাকায় এ কর্মসূচি পালনকালে সড়কের দুই পাশে পাঁচ কিলোমিটারজুড়ে যানজটের সৃষ্টি হয়।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে প্রার্থী বদলের দাবিতে সোমবার সন্ধ্যায় বিক্ষোভ করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল বাকের ভুঁইয়ার কর্মী-সমর্থকেরা। সাড়ে সাতটার দিকে সীতাকুণ্ড পৌর সদরে এ বিক্ষোভ ও পরে পথসভা করেন তাঁরা। আসনটিতে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সাংসদ দিদারুল আলম।

নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনে আওয়ামী লীগের দেওয়া দলীয় মনোনয়ন পরিবর্তনের দাবিতে মহাসড়ক অবরোধ করেছে দলটির স্থানীয় নেতা–কর্মীরা। গতকাল সকালে ঢাকা-সিলেট মহাসড়কের বারৈচা বাসস্ট্যান্ডে টায়ার জ্বালিয়ে ও মহাসড়কে অবস্থান করে বিক্ষোভ প্রদর্শন করা হয়।

এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন ভলিবল ফেডারেশনের সহসভাপতি ও জেলা আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা এ এইচ আসলাম সানী। তাঁকে মনোনয়ন না দিয়ে বর্তমান সাংসদ নুরুল মজিদ মাহমুদকে মনোনয়ন দেওয়ায় ক্ষুব্ধ হয়ে মহাসড়ক অবরোধ করেন সানীর নেতা–কমীরা।