চারটি আসনে বিএনপির চিঠি পেলেন ৯ জন

সুনামগঞ্জের পাঁচটি আসনের মধ্যে গতকাল মঙ্গলবার চারটিতে ৯ জনকে দলীয় মনোনয়নের চিঠি দিয়েছে বিএনপি। সুনামগঞ্জ-৩ আসনে কোনো প্রার্থীকে দলীয় মনোনয়ন দেওয়া হয়নি। এ আসনে জোটের শরিক জমিয়তে উলামায়ে ইসলামের প্রার্থী দেওয়া হতে পারে।

দলীয় সূত্রে জানা গেছে, সুনামগঞ্জ-১ আসনে (তাহিরপুর, জামালগঞ্জ, ধরমপাশা) বিএনপির দলীয় মনোনয়নের চিঠি পেয়েছেন তিনজন। তাঁরা হলেন সাবেক সাংসদ নজির হোসেন, জেলা বিএনপির সহসভাপতি ও তাহিরপুর উপজেলার পরিষদের সাবেক চেয়ারম্যান আনিসুল হক এবং জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও তাহিরপুর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল। এখানে বিএনপির মনোনয়নপ্রত্যাশী ছিলেন ছয়জন। এই আসনের বর্তমান সাংসদ মোয়াজ্জেম হোসেন (রতন)। তিনি এবারও আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

সুনামগঞ্জ-২ আসনে (দিরাই ও শাল্লা) আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন সাবেক সাংসদ নাছির উদ্দিন চৌধুরী ও যুক্তরাজ্যপ্রবাসী নেতা তাহির রায়হান চৌধুরী। এই আসনের বর্তমান সাংসদ জয়া সেনগুপ্তা। তিনি এবারও আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

সুনামগঞ্জ-৪ আসনে (সদর ও বিশ্বম্ভরপুর) বিএনপির মনোনয়ন পেয়েছেন সাবেক সাংসদ ও দলের চেয়ারপারসনের উপদেষ্টা মোহাম্মদ ফজলুল হক আছপিয়া এবং জেলা বিএনপির সহসভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন। এখানে বিএনপির মনোনয়নপ্রত্যাশী ছিলেন চারজন। এই আসনের বর্তমান সাংসদ পীর ফজলুর রহমান মিসবাহ। তিনি এবারও জাতীয় পার্টির মনোনয়ন পেয়েছেন।

সুনামগঞ্জ-৫ (ছাতক ও দোয়ারাবাজার) আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন দলের সাবেক সাংসদ ও জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ (মিলন) এবং দলের কেন্দ্রীয় কমিটির সদস্য ও ছাতক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী। এই আসনের বর্তমান সাংসদ মুহিবুর রহমান (মানিক)। তিনিও এবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

সুনামগঞ্জ-৩ আসনে (দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর) আসনে বিএনপির কোনো প্রার্থী এখনো ঘোষণা করা হয়নি। এই আসনে গত দুটি নির্বাচনে জোটের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন জমিয়তে উলামায়ে ইসলামের কেন্দ্রীয় নেতা শাহীনুর পাশা চৌধুরী। এবারও এখানে তিনি জোটের মনোনয়নপ্রত্যাশী।

জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ বলেন, কৌশলগত কারণে বিভিন্ন আসনে দলের বিকল্প প্রার্থী রাখা হয়েছে। তাই একাধিক মনোনয়নপ্রত্যাশীকে দলের চিঠি দেওয়া হয়েছে।