মনোনয়নপত্র জমা দিলেন গয়েশ্বর, সালমান, সালমাসহ সম্ভাব্য প্রার্থীরা

ঢাকা-৩ আসন থেকে ঢাকার রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের কাছে মনোনয়নপত্র জমা জমা দেন বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়। ছবি : আসাদুজ্জামান
ঢাকা-৩ আসন থেকে ঢাকার রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের কাছে মনোনয়নপত্র জমা জমা দেন বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়। ছবি : আসাদুজ্জামান

আসন্ন সংসদ নির্বাচন নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেছেন, ‘সরকার শেষ পর্যন্ত নির্বাচন করবে কি না, তা নিয়ে আমরা চিন্তায় আছি।’

গয়েশ্বর ঢাকা-৩ আসন থেকে প্রার্থী হতে আজ বুধবার দুপুরে ঢাকার রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের কাছে মনোনয়নপত্র জমা দেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপি নির্বাচনকে গণতন্ত্রের লড়াই হিসেবে দেখছে। নির্বাচনে অংশ নেওয়া আন্দোলনের অংশ। বিএনপির নেতা–কর্মীদের নামে গ্রেপ্তারি পরোয়ানা হচ্ছে জানিয়ে গয়েশ্বর বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখার জন্য রায় দেওয়া হয়েছে। জনগণ যদি নিরাপদে ভোট দিতে পারে, তাহলে বিপুল ভোটে বিএনপি জয়লাভ করবে। জনগণ প্রত্যাশা করে নির্বাচনে সব দল সমান সুযোগ পাক।

মনোনয়নপত্র জমা দিলেন আরও কয়েকজন
ঢাকা-১৯ আসন থেকে ঢাকার রিটার্নিং কর্মকর্তার কাছে বিএনপির নেতা দেওয়ান মোহাম্মদ সালাউদ্দিন মনোনয়নপত্র জমা দেন। পরে তিনি সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, মামলা থাকার কারণে কয়েক মাস ধরে এলাকাছাড়া। বিএনপির নেতা–কর্মীদের এখনো গ্রেপ্তার করা হচ্ছে। দেওয়ান মোহাম্মাদ সালাউদ্দিন বলেন, জনগণ যদি নির্ভয়ে ভোট দিতে পারে তাহলে তিনি জিতবেন।

এ ছাড়া ঢাকা-১ আসন থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির নেতা খোন্দকার আবু আশফাক। তিনিও সাংবাদিকদের বলেন, সুষ্ঠু ভোট হলে বিপুল ভোটে জয়লাভ করবেন তিনি। ঢাকার রিটার্নিং কার্যালয় সূত্র বলছে, আজ ঢাকার রিটার্নিং কার্যালয়ে ঢাকা-২ আসন থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। একই আসন থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান আমান উল্লাহ আমান, তাঁর ছেলে ছেলে ইরফান ইবনে আমান। ঢাকা-৩ আসন থেকে মনোনয়নপত্র জমা দেন বাম গণতান্ত্রিক জোট থেকে বাসদের নজিবুর রহমান হাওলাদার।

এ ছাড়া ঢাকা-২০ আসন থেকে আওয়ামী লীগের বেনজীর আহমেদ, একই আসনে বিএনপির তমিজ উদ্দিন মনোনয়নপত্র জমা দেন। ঢাকা-১ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় পার্টির নেতা সালমা ইসলাম। একই আসনে মনোনয়নপত্র জমা দেন ব্যবসায়ী সালমান এফ রহমান।

ঢাকা-২০ আসনে মনোনয়নপত্র জমা দেন বিএনপির নেতা জ্যেষ্ঠ আইনজীবী জিয়াউর রহমান। একই আসনে বিএনপির মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহম্মেদ মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ঢাকার জেলা প্রশাসকের কার্যালয়ে দেখা যায়, সকাল থেকে বিকেল পর্যন্ত প্রার্থীরা ঢাকার রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে হাজির হয়ে মনোনয়নপত্র জমা দেন। তবে আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহমানের পক্ষে তাঁর মনোনয়নপত্র জমা দেন তাঁর আইনজীবী শাহ মঞ্জুরুল হক আর সালমা ইসলামের পক্ষে মনোনয়নপত্র জমা দেন তাঁর আত্মীয় ইফতেখার হোসেন। এ সময় উপস্থিত ছিলেন যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম। সবার শেষে মনোনয়নপত্র জমা দিয়ে বিএনপির নেত্রী সুলতানা আহমেদ। তিনি বলেন, সুষ্ঠু ভোট হলে তিনি জিতবেন।