৮০ জনের মনোনয়নপত্র জমা

বাইরে নেতা-কর্মীদের ভিড়। রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ের ভেতরে প্রার্থী ও তাঁর অনুসারীরা। একে একে মনোনয়নপত্র জমা দিয়ে ফিরে যাচ্ছেন সবাই। এমন পরিবেশে গতকাল বুধবার সুনামগঞ্জের পাঁচটি নির্বাচনী আসনে ৫২ জন এবং মৌলভীবাজারের চারটি আসনে মোট ২৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

গতকাল ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। সুনামগঞ্জে এ দিনই বেশির ভাগ প্রার্থী তাঁদের মনোনয়নপত্র জমা দেন। জেলার পাঁচটি আসনের মধ্যে সবচেয়ে বেশি প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন সুনামগঞ্জ-৪ আসনে। সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর নিয়ে গঠিত এই আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৩ জন। এঁরা হলেন জাতীয় পার্টির পীর ফজলুর রহমান মিসবাহ, বিএনপির মোহাম্মদ ফজলুল হক আছপিয়া ও দেওয়ান জয়নুল জাকেরীন, আওয়ামী লীগের মতিউর রহমান, জেএসডির দেওয়ান ইসকন্দর রাজা চৌধুরী, বাংলাদেশ খেলাফত মজলিসের মোহাম্মদ আজিজুল হক, ইসলামী আন্দোলনের তানভীর আহমদ তাসলিম, এনএনপির মো. দিলোয়ার হোসেন, বাংলাদেশ মুসলিম লীগের আল হেলাল, স্বতন্ত্র মো. আবদুল মজিদ, ইনান ইসমাম চৌধুরী, মোহাম্মদ কামরুজ্জামান ও মো. রাজু আহমদ।

সুনামগঞ্জ-১ (তাহিরপুর, জামালগঞ্জ, ধরমপাশা) মনোনয়নপত্র জমা দিয়েছেন ১০ জন। তাঁরা হলেন আওয়ামী লীগের মোয়াজ্জেম হোসেন রতন, বিএনপির নজির হোসেন, আনিসুল হক ও কামরুজ্জামান কামরুল, বিকল্পধারা বাংলাদেশের রফিকুল ইসলাম চৌধুরী, জাসদের এ কে এম ওহীদুল ইসলাম কবির, ইসলামী আন্দোলনের মুফতি ফখর উদ্দিন, বাংলাদেশ মুসলিম লীগের বদরুদ্দোজা সুজা, জমিয়তে উলামায়ে ইসলামের মুস্তাক আহমদ বাবুল, জাকের পার্টির আমান উল্লাহ।

সুনামগঞ্জ-২ (দিরাই ও শাল্লা) আসনে মনোনয়ন জমা দিয়েছেন আটজন। এঁরা হলেন আওয়ামী লীগের জয়া সেনগুপ্তা, বিএনপির নাছির উদ্দিন চৌধুরী ও তাহির রায়হান চৌধুরী, কমিউনিস্ট পার্টির নিরঞ্জন দাস খোকন, গণতন্ত্রী পার্টির গোলজার আহমদ, ইসলামী আন্দোলনের মাওলানা আবদুল হাই, বাংলাদেশ মুসলিম লীগের মাহমুদ হাসান চৌধুরী, জাতীয় পার্টির রুহুল আমীন।

সুনামগঞ্জ-৩ আসনে (দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর) মনোনয়ন জমা দিয়েছেন ১১ জন। তাঁরা হলেন আওয়ামী লীগের মোহাম্মদ আবদুল মান্নান, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের শাহীনুর পাশা চৌধুরী, গণফোরামের মো. নজরুল ইসলাম, ইসলামী ঐক্যজোটের সৈয়দ আলী আহমদ, বিএনপির আবদুল ছত্তার ও আশরাফুল হক সুমন, ইসলামী আন্দোলনের মহিবুল ইসলাম আজাদ, বাংলাদেশ মুসলিম লীগের সৈয়দ শাহ মুবশ্বির আলী, এলডিপির মাহফুজুর রহমান খালেদ, জাকের পার্টির শাহজাহান চৌধুরী, স্বতন্ত্র রফিকুল ইসলাম খসরু।

সুনামগঞ্জ-৫ আসনে (ছাতক ও দোয়ারাবাজার) মনোনয়ন জমা দিয়েছেন ১০ জন। তাঁরা হলেন আওয়ামী লীগের মুহিবুর রহমান মানিক, বিএনপির কলিম উদ্দিন আহমদ মিলন ও মিজানুর রহমান চৌধুরী, জাতীয় পার্টির নাজমুল হুদা হিমেল, ন্যাপের আবদুল ওদুদ, গণফোরামের আয়ুব করম আলী, বিএনএফের আশরাফ হোসেন, ইসলামী আন্দোলনের মাওলানা হুসাইন আল হারুন, খেলাফত মজলিসের মাওলানা সফিক উদ্দিন, স্বতন্ত্র রনজিৎ কুমার দে। 

স্বামী-স্ত্রীর মনোনয়নপত্র জমা: মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনে জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমান এবং তাঁর স্ত্রী রেজিনা নাসের মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল দুপুরে তাঁরা একসঙ্গে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা তোফায়েল ইসলামের কার্যালয়ে গিয়ে মনোনয়নপত্র জমা দেন। জেলা বিএনপির সহসভাপতি আবদুল মুকিত প্রথম আলোকে বলেন, ‘দলের কেন্দ্র থেকে দুজনকেই মনোনয়নপত্র দাখিল করার জন্য চিঠি দেওয়া হয়েছে। দলের নির্দেশে তাঁরা মনোনয়নপত্র জমা দিয়েছেন। আর কোনো কারণ নেই।’

মৌলভীবাজার-৩ আসনে নয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। অন্যরা হলেন বাম গণতান্ত্রিক জোটের পক্ষে বাসদের জেলা শাখার সমন্বয়ক মঈনুর রহমান, বিএনএফের আশা বিশ্বাস, ইসলামী আন্দোলনের মো. আসলম, খেলাফত মজলিসের লুৎফুর রহমান কামালী ও আহমদ বিলাল, স্বতন্ত্র আবদুল মোছাব্বির।

মৌলভীবাজার-১ (বড়লেখা ও জুড়ী উপজেলা) আসনে ছয়জন প্রার্থী গতকাল মনোনয়নপত্র দাখিল করেছেন। তাঁদের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী সাংসদ মো. শাহাব উদ্দিন, বিএনপির সাবেক সাংসদ এবাদুর রহমান চৌধুরী এবং জামায়াতে ইসলামীর নেতা আমিনুল ইসলাম বড়লেখা উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেন। আর বিএনপির মৌলভীবাজার জেলা কমিটির সহসভাপতি নাসির উদ্দিন আহমদ ও ইসলামী আন্দোলনের গিয়াস উদ্দিন জুড়ী উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেন। এ ছাড়া ইসলামী ঐক্যফ্রন্টের আহমদ রিয়াজ মৌলভীবাজার জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেছেন।

মৌলভীবাজার-২ (কুলাউড়া উপজেলা) আসনে গণফোরামের পক্ষে সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, বিকল্পধারার পক্ষে সাবেক সাংসদ এম এম শাহীন, জাপার মাহবুবুল আলম, ওয়ার্কার্স পার্টির প্রশান্ত দেব, ইসলামী আন্দোলনের মতিউর রহমান, ইসলামী ঐক্যজোটের আসলাম হোসেন এবং স্বতন্ত্র হিসেবে আবদুল মতিন মনোনয়নপত্র দাখিল করেছেন।

মনোনয়নপত্র দাখিল শেষে সুলতান মনসুর সাংবাদিকদের বলেন, ‘আমি ১৯৬৮ সাল থেকে রাজনীতির সঙ্গে যুক্ত। অতীতে যে রাজনৈতিক অবস্থানে ছিলাম, সেখান থেকে জনগণের জন্য কাজ করার কোনো সুযোগ পাইনি। দেশে ভোটারবিহীন সরকার চলছে। মানুষ এ সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ। আমি জাতীয় ঐক্যফ্রন্টের হয়ে এ আসনে নির্বাচন করব।’

বাবা-ছেলের মনোনয়নপত্র জমা: মৌলভীবাজার-৪ আসনের জন্য গতকাল দুপুরে কমলগঞ্জ ও শ্রীমঙ্গলের দুই উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে দুটি মনোনয়নপত্র জমা দেন আওয়ামী লীগের প্রার্থী সাংসদ এম এ শহীদ। বিএনপির প্রার্থী মুজিবুর রহমান চৌধুরী শ্রীমঙ্গল উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে এবং তাঁর ছেলে মুঈদ আশিক চিশতী কমলগঞ্জ উপজেলা সহাকারী রিটার্নিং কর্মকর্তার মনোনয়নপত্র জমা দেন। এ ছাড়া মৌলভীবাজার জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে গণফোরামের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন আইনজীবী শান্তিপদ ঘোষ।

[প্রতিবেদনের জন্য তথ্য দিয়েছেন নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ মৌলভীবাজার; প্রতিনিধি, জুড়ী, কমলগঞ্জ শ্রীমঙ্গল]