চট্টগ্রাম-৭ আসনে মনোনয়নপত্র জমা দিলেন সাকার ভাই

গিয়াসউদ্দিন কাদের চৌধুরী।
গিয়াসউদ্দিন কাদের চৌধুরী।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া, বোয়ালখালী আংশিক) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াসউদ্দিন কাদের (গিকা) চৌধুরী। বর্তমানে তিনি কারাবন্দী। মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ছোট ভাই গিয়াসউদ্দিন কাদের চৌধুরী।

গিয়াসউদ্দিনের পক্ষে গতকাল বুধবার বিকেলে জেলা রিটার্নিং কর্মকর্তা মো. ইলিয়াস হোসেনের কাছে রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির সাবেক আইনবিষয়ক সম্পাদক আইনজীবী মো. কামাল হোসেন এই মনোনয়নপত্র জমা দেন। গিয়াসউদ্দিন কাদের চৌধুরী ফটিকছড়ি আসন থেকেও মনোনয়ন ফরম জমা দেন।

ওই দিন চট্টগ্রাম-৭ আসনে বিএনপির মনোনীত আরও তিনজন মনোনয়ন ফরম জমা দেন। তাঁরা হলেন রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবু আহমেদ হাসনাত, উপজেলা বিএনপির একাংশের আহ্বায়ক শওকত আলী নূর ও অন্য অংশের সভাপতি কুতুব উদ্দিন বাহার। কুতুব বাহার কারাবন্দী।

গিয়াসউদ্দিনের আইনজীবী মো. কামাল হোসেন প্রথম আলোকে বলেন, ‘গিয়াসউদ্দিন কাদের বিএনপির কেন্দ্রীয় নেতা। তিনি দেশের যেকোনো জায়গা থেকে নির্বাচন করতে পারেন। যেহেতু তিনি কারাবন্দী, তাই মনোনয়ন ফরম জমা দিতে হয়েছে জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করে। আইনি প্রক্রিয়ার বিষয়ে আমি সহযোগিতা করেছি। তিনি বিএনপি থেকে, নাকি স্বতন্ত্র নির্বাচন করবেন, সে বিষয়ে আমি কিছু জানি না। তবে তিনি বিএনপির প্রার্থী হিসেবে ফটিকছড়ি, নাকি রাঙ্গুনিয়া থেকে নির্বাচন করবেন, তা কেন্দ্র থেকে সিদ্ধান্ত দেবে।

১৯৮৬ সালে তৃতীয় সংসদ নির্বাচনে রাঙ্গুনিয়া আসনে গিয়াসউদ্দিন কাদের চৌধুরী জাতীয় পার্টির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২২ নভেম্বর ফটিকছড়ি থানায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে এক ছাত্রলীগ নেতার দায়ের করা মামলায় আদালতে জামিন নিতে গেলে আদালত জামিন না দিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।