জোটের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী আবু তালেব

আবু তালেব মন্ডল
আবু তালেব মন্ডল

২০–দলীয় জোটের পক্ষে মনোনয়নবঞ্চিত হয়ে পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনে জামায়াতের পাবনা জেলা আমির আবু তালেব মণ্ডল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। গতকাল বুধবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে সাংবাদিকদের কাছে এ কথা জানান ঈশ্বরদী উপজেলা জামায়াতের সাবেক আমির গোলাম রব্বানী খান জুবায়ের।

গোলাম রব্বানী খান বলেন, বিএনপির মধ্যে দীর্ঘদিনের কোন্দল ও সংঘাতের কারণে বারবার পাবনা-৪ আসনটি তাঁদের হাতছাড়া হয়ে যাচ্ছে। এ কারণে তাঁদের দলীয় সিদ্ধান্ত অনুযায়ী জামায়াত এবার এ আসনে স্বতন্ত্র প্রার্থী দিয়েছে। তিনি বলেন, এ আসনের জন্য তাঁদের প্রার্থী দীর্ঘদিন থেকে মাঠপর্যায়ে ও মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে ভোটের জন্য কাজ করেছেন। এতে ব্যাপক সাড়া পেয়েছেন। সারা দেশে ৬৪ আসনে জামায়াত প্রার্থী দিয়েছে। এ কারণে পাবনা-৪ আসনে তাঁরা কোনো ছাড় দেবেন না। ফলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তালেব মণ্ডল নির্বাচনে লড়তে প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছেন। তাঁরা মাঠ ছাড়তে প্রস্তুত নন।

১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে  অংশ নিয়ে জামায়াতের নাসির উদ্দিন পরাজিত হন। এরপর থেকে নির্বাচনে জামায়াতের প্রার্থী ছিল না। ২০০১ সাল থেকে বিএনপির সঙ্গে জামায়াত জোটবদ্ধভাবে নির্বাচন করে। সেবার নির্বাচনে জোটের প্রার্থী ছিলেন সিরাজুল ইসলাম সরদার। তিনি আওয়ামী লীগের প্রার্থী শামসুর রহমান শরীফের কাছে পরাজিত হন। এরপর এই আসন থেকে বিএনপিকে মনোনয়ন দেওয়া হয়।

সম্প্রতি জামায়াতের আবু তালেব মণ্ডল প্রথম আলোকে বলেন, কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযাযী তিনি নির্বাচনে অংশ নেবেন। এ জন্য তাঁদের নির্বাচনী সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

আবু তালেব মণ্ডলের এবার নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা সম্পর্কে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান বলেন, জামায়াতের স্বতন্ত্র প্রার্থী শেষ পর্যন্ত নির্বাচনের মাঠে থাকবে না। জোটের সিদ্ধান্ত তাদের মানতে হবে।

ঈশ্বরদীতে বিএনপির কোন্দল সম্পর্কে হাবিবুর রহমান বলেন, বড় দলে এমন কিছু থাকতেই পারে। তবে তিনি ঈশ্বরদীতে বিএনপিকে ঐক্যবদ্ধ করার জন্য কাজ করেছেন। দল এখন ঐক্যবদ্ধ।