৫১ জনের মনোনয়নপত্র জমা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ছয়টি আসন থেকে বিভিন্ন রাজনৈতিক দলের ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৫১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল বুধবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। শেষ দিনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩৪ জন। এর মধ্যে তিনজন রয়েছেন স্বতন্ত্র প্রার্থী।

খুলনা–১ (দাকোপ-বটিয়াঘাটা) আসনে সাতজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাঁরা হলেন আওয়ামী লীগের পঞ্চানন বিশ্বাস, বিএনপির আমীর এজাজ খান, স্বতন্ত্র হিসেবে ননী গোপাল মণ্ডল, জাতীয় পার্টির সুনীল শুভ রায়, ওয়ার্কার্স পার্টির গৌরাঙ্গ প্রসাদ রায়, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আবু সাঈদ ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টির অশোক কুমার সরকার।

খুলনা-২ আসনে (সদর-সোনাডাঙ্গা) মনোনয়নপত্র জমা দিয়েছেন ৯ জন। তাঁরা হলেন আওয়ামী লীগের শেখ সালাহউদ্দিন জুয়েল, বিএনপির নজরুল ইসলাম মঞ্জু, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আবদুল আওয়াল, জাকের পার্টির কে এম ইদ্রিস আলী, বাংলাদেশ মুসলিম লীগের এস এম ইসলাম আলী, গণফ্রন্টের মনিরা বেগম, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির এইচ এম শাহদাৎ, বাংলাদেশ জাতীয় পার্টির এস এম এরশাদুর জামান ডলার, বিএনএফের এস এম সোহাগ।

খুলনা-৩ আসনে (খালিশপুর-দৌলতপুর-খানজাহান আলী) মনোনয়নপত্র জমা দিয়েছেন সাতজন। তাঁরা হলেন আওয়ামী লীগের বেগম মন্নুজান সুফিয়ান, বিএনপির রকিবুল ইসলাম ও এস এম আরিফুর রহমান মিঠু, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) জনার্দন দত্ত, জেএসডির আ ফ ম মহসিন, জাকের পার্টির এস এম সাব্বির হোসেন ও ইসলামী আন্দোলন বাংলাদেশ দলের মো. মুজ্জাম্মিল হক।

খুলনা-৪ (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) আসন থেকে জমা দিয়েছেন ৯ জন। তাঁরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগের আবদুস সালাম মুর্শেদী, বিএনপির আজিজুল বারী হেলাল ও শরীফ শাহ কামাল তাজ, জাতীয় পার্টির হাদিউজ্জামান, জাকের পার্টির আনসার আলী, বিএনএফের শেখ হাবিবুর রহমান, খেলাফত মজলিসের এস এম সাখাওয়াত হোসাইন এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের ইউনুস আহম্মেদ সেখ।

খুলনা-৫ (ডুমুরিয়া-ফুলতলা) আসনে সাতজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাঁরা হলেন আওয়ামী লীগের নারায়ণ চন্দ্র চন্দ, বিএনপির গাজী আবদুল হক, মামুন রহমান ও মিয়া গোলাম পরওয়ার (জামায়াত), বাংলাদেশ কমিউনিস্ট পার্টির চিত্ত রঞ্জন গোলদার, ইসলামী আন্দোলন বাংলাদেশের শেখ মুজিবুর রহমান এবং জাতীয় পার্টির মো. শহীদ আলম।

খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনে ১২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাঁরা হলেন আওয়ামী লীগ থেকে মো. আক্তারুজ্জামান, বিএনপি থেকে এস এম শফিকুল আলম ও মো. আবুল কালাম আজাদ (জামায়াত), জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু, ইসলামী আন্দোলন বাংলাদেশের গাজী নূর আহমাদ, স্বতন্ত্র হিসেবে মো. আবদুল কাদের ও সুব্রত কুমার বাইন, বিএনএফের মির্জা গোলাম আজম, জেএসডির আয়ুব আলী, কমিউনিস্ট পার্টির সুবাস চন্দ্র সানা, জাকের পার্টির শেখ মর্তুজা আল মামুন এবং বাংলাদেশ জাতীয় পার্টির মোস্তফা কামাল।

খুলনা জেলা রিটার্নিং কর্মকর্তা ও খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে সবচেয়ে বেশি মনোনয়নপত্র জমা পড়েছে।

পরিবেশ ছিল উৎসবমুখর ও শান্তিপূর্ণ। আগামী ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই ও ৯ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন।