সাংসদের মনোনয়নপত্রে ওসির হাত, বিতর্ক

মনোনয়নপত্র জমা দিচ্ছেন সাংসদ মোয়াজ্জেম হোসেন। তাতে হাত দিয়ে আছেন ওসি আবুল হাসেমও (পুলিশের পোশাকে)। ছবি: সংগৃহীত
মনোনয়নপত্র জমা দিচ্ছেন সাংসদ মোয়াজ্জেম হোসেন। তাতে হাত দিয়ে আছেন ওসি আবুল হাসেমও (পুলিশের পোশাকে)। ছবি: সংগৃহীত

মনোনয়নপত্র জমা দিচ্ছেন সাংসদ। তা গ্রহণ করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। মনোনয়নপত্রটি ধরে আছেন থানার ওসিও। সুনামগঞ্জের জামালগঞ্জের এমন একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ার পর বিতর্ক শুরু হয়েছে।

সমালোচকদের দাবি, জামালগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসেম সাংসদের সঙ্গে মনোনয়নপত্র জমা দিয়েছেন, যা ন্যায়সংগত হয়নি। তবে ওসি বলছেন, সমালোচকেরা ফায়দা নিতে বিষয়টি ভিন্নভাবে প্রচার করছে।
ওসি আবুল হাসেম প্রথম আলোকে বলেন, ঘটনার সময় তিনি ইউএনওর পাশে ছিলেন। তিনি তাঁকেও (ওসিকে) মনোনয়নপত্রটি গ্রহণ করতে বলেন। এ অবস্থায় ইউএনওর সঙ্গে ওই মনোনয়নপত্রে হাত দেন। ‘আমি ফোর্স নিয়ে সেখানে দায়িত্ব পালন করছিলাম। সাংসদের সঙ্গে যাওয়ার প্রশ্নই ওঠে না। আমি কীভাবে ছিলাম, সেটি ছবি দেখলে পরিষ্কার বোঝা যায়’ বলেন ওসি।
প্রত্যক্ষদর্শী ও উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, সুনামগঞ্জ-১ আসনে (তাহিরপুর, জামালগঞ্জ, ধরমপাশা) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান সাংসদ মোয়াজ্জেম হোসেন (রতন)। তিনি গত বুধবার দুপুরে জামালগঞ্জের ইউএনও কর্মকর্তা শামিম আল ইমরানের কাছে মনোনয়নপত্র জমা দেন। এ সময় ওই কার্যালয়ে ছিলেন সাংসদের অনুসারীদের পাশাপাশি থানার ওসি আবুল হাসেম। জমা দেওয়ার সময় তিনিও মনোনয়নপত্রে হাত দেন। এই ছবি এলাকার কয়েকজন ফেসবুকে প্রচার করেন। তাতে লেখা হয়, সাংসদের সঙ্গে মনোনয়নপত্র জমা দিয়েছেন ওসি আবুল হাসেম।
ওই ছবিতে দেখা যায়, সাংসদ হাস্যোজ্জ্বল মুখে মনোনয়নপত্রটি জমা দিচ্ছেন। তাঁর বাঁ পাশে দাঁড়িয়ে সেটি গ্রহণ করছেন ইউএনও ইমরান। মনোনয়নপত্রে হাত রেখে ইউএনওর ঠিক বাঁ পাশে দাঁড়িয়ে আছেন ওসি আবুল হাসেম। তাঁদের ঘিরে আছেন আরও সাত-আটজন, যাঁদের কয়েকজনের হাত রয়েছে ওই মনোনয়নপত্রে।
ইউএনও শামিম আল ইমরান বলেন, ‘ওসি আমার কক্ষেই বসে ছিলেন। আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নপত্র দেওয়ার সময় আমিই তাঁকে কাছে আসতে বলি। তিনি আমার সঙ্গে মনোনয়নপত্র গ্রহণ করতে পারবেন না, এটা তো কোথাও লেখা নেই। এখন ছবি নিয়ে যেসব কথা হচ্ছে, সেটি একেবারেই সঠিক নয়।’