ঐক্যফ্রন্টে বিএনপির বাইরে আলোচনায় দুজন

>

ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে ময়মনসিংহের ১১টি আসনে বিএনপির ২৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এ এইচ এম খালেকুজ্জামান,নজরুল ইসলাম
এ এইচ এম খালেকুজ্জামান,নজরুল ইসলাম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহের ১১টি আসনের মধ্যে বেশির ভাগ আসনেই ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে বিএনপির প্রার্থীদের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। কয়েকটি আসনে ঐক্যফ্রন্টের শরিক দলের প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিলেও আলোচনায় আছেন দুজন।

তবে ঐক্যফ্রন্টের শরিক দলের ওই দুজন প্রার্থী মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী।

ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে ময়মনসিংহের ১১টি আসনে বিএনপির ২৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনটি আসন থেকে বিএনপির প্রার্থীদের পাশাপাশি শরিক দল থেকে একজন করে প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। শরিক দলের প্রার্থীরা হলেন ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসনে আইনজীবী নজরুল ইসলাম। নজরুল ইসলাম নাগরিক ঐক্যের ময়মনসিংহ জেলা শাখার আহ্বায়ক। ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন গণফোরামের ময়মনসিংহ জেলা শাখার সভাপতি আইনজীবী এ এইচ এম খালেকুজ্জামান। এ ছাড়া ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসন থেকে কৃষক শ্রমিক জনতা লীগের ময়মনসিংহ মহানগর শাখার সভাপতি উজ্জল খান মনোনয়নপত্র জমা দিয়েছেন।

দলীয় ও স্থানীয় সূত্রে জানা যায়, ঐক্যফ্রন্টে বিএনপির বাইরে সারা দেশে কিছু আসনে শরিক দলের প্রার্থী দেওয়া হবে। সে ক্ষেত্রে ময়মনসিংহ-২ আসনে নাগরিক ঐক্যের প্রার্থী হিসেবে নজরুল ইসলাম জোর দাবিদার। ইতিমধ্যে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ঐক্যফ্রন্টের কাছে নজরুল ইসলামকে মনোনয়ন দেওয়ার বিষয়ে বলেছেন। তবে আসনটি থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন সাবেক সাংসদ শাহ শহীদ সারওয়ার ও ফুলপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল বাসার আকন্দ। তাঁরাও মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী।

নজরুল ইসলাম গতকাল শনিবার দুপুরে মুঠোফোনে বলেন, ‘কেন্দ্রীয়ভাবে ময়মনসিংহ-২ আসন থেকে আমাকে ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানি। নাগরিক ঐক্যের আহ্বায়কের সঙ্গে আজও (শনিবার) আমার কথা হয়েছে। আমি এলাকায় গণসংযোগও করে যাচ্ছি।’

ময়মনসিংহ জেলা উত্তর বিএনপির সাধারণ সম্পাদক মোতহার হোসেন তালুকদার বলেন, ময়মনসিংহ-২ ফুলপুর আসনে বিএনপির দুজন প্রার্থী ছাড়া নাগরিক ঐক্যের একজন দলীয় মনোনয়ন পেয়েছেন। চূড়ান্তভাবে কে ধানের শীষ নিয়ে নির্বাচন করবেন, এটি এখনো চূড়ান্ত হয়নি।

ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে আলোচনায় আছেন বিএনপির সাবেক সাংসদ শাহ নুরুল কবীর শাহীন ও ঈশ্বরগঞ্জ উপজেলা বিএনপির একাংশের সভাপতি লুৎফুল্লাহেল মাজেদ। আসনটি থেকে মনোনয়ন জমা দিয়েছেন গণফোরামের ময়মনসিংহ জেলা শাখার সভাপতি প্রবীণ আইনজীবী এ এইচ এম খালেকুজ্জামান। খালেকুজ্জামান ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে আট–দলীয় জোট থেকে নৌকা প্রতীকে নির্বাচন করেছিলেন। তবে তিনি পরাজিত হন। খালেকুজ্জামান রাজনীতিবিদ ও আইনজীবী হিসেবে ময়মনসিংহ জেলায় পরিচিত মুখ।

খালেকুজ্জামান বলেন, ‘আমাকে নির্বাচন করার জন্য প্রস্তুত হতে বলা হয়েছে। আমি সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।’