দ্বিধাদ্বন্দ্বে বিএনপি, স্বস্তিতে আ.লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনে আওয়ামী লীগ একক প্রার্থী নিয়ে স্বস্তিতে থাকলেও ঐক্যফ্রন্টের চার প্রার্থী থাকায় দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন বিএনপির নেতা-কর্মী।

এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হচ্ছেন সাংসদ জুয়েল আরেং। তিনি দলীয় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। কিন্তু ঐক্যফ্রন্ট থেকে এ আসনে কেন্দ্রীয় বিএনপির দুই নেতাসহ চারজন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলা নিয়ে ময়মনসিংহ-১ আসন। এই আসনে মোট ভোটার ৩ লাখ ৭৭ হাজার ৩২০ জন। এর মধ্যে হালুয়াঘাটে ২ লাখ ৩৩ হাজার ১৪০ ভোট ও ধোবাউড়াতে ১ লাখ ৪৪ হাজার ১৮০ ভোট।

বিএনপির কয়েকজন সমর্থক ও দলীয় সূত্রে জানা গেছে, বিএনপির সাত প্রার্থী ঐক্যফ্রন্টের মনোনয়ন পেতে আবেদন করেন। তবে সাবেক সাংসদ খালেদা জিয়ার উপদেষ্টা সদস্য আফজাল এইচ খান, বিএনপি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ্ প্রিন্স, খালেদা জিয়া মুক্তি পরিষদের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক সালমান ওমর রুবেল ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বিএনপির যুগ্ম আহ্বায়ক আলী আজগর মনোনয়নপত্র জমা দেওয়ার টিকিট পান। চারজনই মনোনয়নপত্র জমা দেন।

আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পেতে এলাকার সাংসদ, উপজেলা চেয়ারম্যানসহ ১৫ জন প্রার্থী আবেদন করেন। পরে সাংসদ জুয়েল আরেংকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে। জুয়েল আরেং একক প্রার্থী থাকায় দুই উপজেলায় আওয়ামী লীগের নেতা-কর্মী স্বস্তিতে রয়েছেন। কিন্তু ঐক্যফ্রন্ট থেকে চার প্রার্থী থাকায় দুই উপজেলার বিএনপির নেতা–কর্মীরা দ্বিধাদ্বন্দ্বে পড়েছেন। কে হচ্ছেন ঐক্যফ্রন্টের চূড়ান্ত প্রার্থী। কাকে মনোনয়ন দিলে আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গে ভোটের লড়াই হবে হাড্ডাহাড্ডি। এ নিয়ে দুই উপজেলায় চায়ের স্টল থেকে শুরু করে সর্বত্র চলছে আলোচনার ঝড়।

দুই উপজেলার কয়েকজন বিএনপির সমর্থকের সঙ্গে কথা বলে জানা গেছে, সৈয়দ এমরান সালেহ্ প্রিন্সকে প্রার্থী করা হলে আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গে হাড্ডাহাড্ডি ভোটের লড়াই হবে। তবে অধিকাংশ সমর্থক বলেছেন, দলে মনোনয়ন নিয়ে মূল লড়াই হবে এমরান সালেহ প্রিন্স ও সালমান ওমর রুবেলের মধ্যে। তবে মনোনয়ন দৌড়ে পিছিয়ে নেই আফজাল এইচ খান ও আলী আজগর।

হালুয়াঘাট উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক নাদিম আহম্মেদ বলেন, যত দ্রুত সম্ভব প্রার্থী চূড়ান্ত করা প্রয়োজন। হালুয়াঘাট পৌরসভার মেয়র ও আওয়ামী লীগ নেতা খাইরুল আলম বলেন, দলীয়ভাবে নৌকার বিজয় নিশ্চিত করতে সবাই একযোগে কাজ করছেন। এই আসনে নৌকার কোনো বিকল্প নেই।