ইমদাদুল হককে মনোনয়ন দেওয়ার দাবিতে অবরোধ

ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ ও রানীশংকৈল) আসনে আওয়ামী লীগের নেতা ইমদাদুল হককে মহাজোটের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ার দাবিতে পীরগঞ্জে বিক্ষোভ মিছিল-সমাবেশ, আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ এবং অর্ধদিবস হরতাল পালন করা হয়েছে।

পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা গতকাল সকাল নয়টা থেকে বেলা দেড়টা পর্যন্ত পীরগঞ্জ বঙ্গবন্ধু ও শহীদ জিয়া সড়কে এসব কর্মসূচি পালন করেন। এদিকে আওয়ামী লীগের নেতা-কর্মীদের দাবির প্রতি সমর্থন জানাতে গতকাল সকাল সাতটা থেকে বেলা দেড়টা পর্যন্ত পীরগঞ্জ পৌর শহরের ব্যবসায়ীরা আধা বেলা ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখেন। হরতাল ও বিক্ষোভ কর্মসূচি পালনকালে পৌর শহরের প্রধান সড়ক দিয়ে কোনো যানবাহন চলাচল করতে পারেনি।

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের দুর্গ বলে পরিচিত ঠাকুরগাঁও-৩ আসনটি অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হাতছাড়া হয়। এরপর নবম ও দশম নির্বাচনে মো. ইমদাদুল হক আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেও পরপর দুবারই কেন্দ্রীয় নির্দেশে তাঁকে মনোনয়ন প্রত্যাহার করতে হয়েছে। এতে নবম নির্বাচনে মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির হাফিজউদ্দিন আহম্মেদ এবং দশম নির্বাচলে ১৪–দলীয় প্রার্থী বর্তমান সাংসদ ওয়ার্কার্স পার্টির মো. ইয়াসিন আলী এ আসনের সাংসদ হন। ফলে এ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের হাজারো ভক্তের মনে জমে থাকা হতাশা আরও বেড়ে যায়। নেতা–কর্মীদের ক্ষোভ ২০০১ সাল থেকে নির্বাচন না করে করে এ আসনটিতে আওয়ামী লীগের দলীয় অবস্থা মরুভূমির মতো হয়ে আছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, নেতা-কর্মীরা সকাল থেকে পীরগঞ্জ পূর্ব ও পশ্চিম চৌরাস্তায় টায়ার জ্বালিয়ে এবং রাস্তায় শুয়ে–বসে থেকে বেলা দেড়টা পর্যন্ত রাস্তা অবরোধ করে রাখেন।’

বেলা সাড়ে ১১টার দিকে পশ্চিম চৌরাস্তায় বিক্ষোভ সমাবেশ হয়। মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের কর্মী-সমর্থকেরা এ সময় রাস্তার ওপর বসে পড়েন। সমাবেশস্থলে সেখানে সহস্রাধিক নেতা-কর্মীর ভিড়ে পশ্চিম চৌরাস্তায় পীরগঞ্জ-রানীশংকৈল-বৈরচুনা ও ঠাকুরগাঁও সড়ক অবরুদ্ধ হয়ে যায়।