দুলুসহ ৬ জনের মনোনয়নপত্র বাতিল

রুহুল কুদ্দুস তালুকদার দুলু
রুহুল কুদ্দুস তালুকদার দুলু

নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনে বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র বাতিল হয়েছে। দুটি মামলায় তাঁর দণ্ডাদেশ থাকায় মনোনয়নপত্র বাতিল করা হয়। জাতীয় পার্টির প্রার্থী আলাউদ্দিন মৃধার মনোনয়নপত্রও বাতিল হয়েছে।

আজ রোববার জেলা প্রশাসকের কার্যালয়ে জেলার চারটি সংসদীয় আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই–বাছাই করা হয়। এতে রুহুল কুদ্দুস তালুকদারসহ মোট ছয়জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, বসতবাড়িতে আগুন লাগানো ও বিস্ফোরক দ্রব্য আইনের দুটি মামলায় রুহুল কুদ্দুস তালুকদারকে নিম্ন আদালত দুই বছরের কারাদণ্ডাদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে তিনি হাইকোর্টে আপিল করলেও আদালত সাজা বহাল রাখেন। এ কারণে রিটার্নিং কর্মকর্তা তাঁর মনোনয়নপত্র গ্রহণ করেননি।

রুহুল কুদ্দুস তালুকদার এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন। তবে তাঁর স্ত্রী সাবিনা ইয়াসমিনের মনোনয়নপত্র গৃহীত হয়েছে।

এ ছাড়াও মনোনয়নপত্রে স্বাক্ষর না থাকায় নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে সাম্যবাদী দলের বীরেন্দ্রনাথ সাহার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের মুসলিম লীগের প্রার্থী শান্তি রিবেরুর প্রার্থিতা বাতিল করা হয়েছে। একই আসনে ফরমে স্বাক্ষর না থাকার কারণে জাসদের (ইনু) রনি পারভেজ আলম ও ঋণখেলাপির কারণে জাতীয় পার্টির আলাউদ্দিন মৃধার মনোনয়নপত্র বাতিল করা হয়। সমর্থকদের স্বাক্ষর জাল করার কারণে স্বতন্ত্র প্রার্থী জামায়াত নেতা মো. দেলোয়ার হোসেন খানের মনোনয়নপত্র বাতিল করা হয়।

প্রার্থিতা ফিরে পেতে আগামী তিন দিনের মধ্যে এসব প্রার্থীরা নির্বাচন কমিশন সচিব বরাবর আপিল করতে পারবেন।