হলফনামা টাঙানো হয়নি চার দিনেও

মনোনয়নপত্র জমা দেওয়ার পর চার দিন পার হয়ে গেলেও প্রার্থীদের হলফনামা দেখতে পাননি নির্বাচনী এলাকার ভোটাররা।
গতকাল রোববার ময়মনসিংহ–৮ (ঈশ্বরগঞ্জ) ও ৯ (নান্দাইল) আসনের সহকারী রিটার্নিং ও নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের নোটিশ বোর্ড বা দেয়ালে প্রার্থীদের হলফনামা টাঙানো দেখা যায়নি। এই দুই আসনে যথাক্রমে ৮ ও ১২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।
গতকাল নান্দাইল উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা মোসাদ্দেক মেহ্দী ইমামের কাছে প্রার্থীদের হলফনামা চেয়ে যোগাযোগ করা হলে তিনি সেটি রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে সংগ্রহ করার পরামর্শ দেন।
নির্বাচনী এলাকার ভোটারদের প্রদর্শনের জন্য প্রার্থীদের হলফনামা নোটিশ বোর্ড বা প্রদর্শন যোগ্যস্থানে টাঙানোর কথা স্মরণ করিয়ে দিলে মোসাদ্দেক মেহ্দী ইমাম বলেন, প্রদর্শনের জন্য রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে হলফনামা পাঠানো হলে সেই ব্যবস্থা নেওয়া হবে।
অন্যদিকে গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে কার্যালয়ে গিয়ে ঈশ্বরগঞ্জ উপজেলা সহকারী
রিটার্নিং কর্মকর্তা উম্মে রোমানা তোয়াকে পাওয়া পায়নি। পরে মুঠোফোনে তাঁর সঙ্গে যোগাযোগ
করা হলে তিনি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে
গেছেন বলে জানান। তিনিও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রার্থীদের হলফনামা সংগ্রহ করার জন্য পরামর্শ দেন।
দুটি আসনের দশ-বারোজন ভোটারের সঙ্গে কথা বললে তাঁরা নাম ও পরিচয় প্রকাশ না করার শর্তে বলেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলফনামা জমা দিয়েছেন ভোটারদের প্রদর্শনের জন্যই। প্রার্থীদের আয় ও আয়ের উৎস, তাঁরা কর দেন কি না, কী পরিমাণ সম্পদের অধিকারী, তাঁদের বিরুদ্ধে কী ধরনের মামলা চলমান রয়েছে, তা হলফনামায় উল্লেখ করা থাকে।
এই ভোটাররা বলেন, চার দিনেও সেই হলফনামা প্রকাশ্য স্থানে টাঙানোর ব্যবস্থা না নেওয়া দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের ব্যর্থতা। অবিলম্বে হলফনামা দৃশ্যমান স্থানে টানানোর ব্যবস্থা করা উচিত।