সাবেক মন্ত্রী আবুল কালামের আয় ও কৃষিজমি বেড়েছে

>

বর্তমানে আবুল কালামের বার্ষিক আয় ১৯ লাখ ২ হাজার ১৭১ টাকা, ২০১৪ সালের আগে যা ছিল ১৬ লাখ ৬৫ হাজার ৪৮৩ টাকা।

আবুল কালাম আজাদ
আবুল কালাম আজাদ

গত পাঁচ বছরের ব্যবধানে জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসনের বর্তমান সাংসদ ও সাবেক মন্ত্রী আবুল কালাম ওরফে আজাদের আয় ও কৃষিজমি বেড়েছে।

বর্তমানে আবুল কালামের বার্ষিক আয় ১৯ লাখ ২ হাজার ১৭১ টাকা, ২০১৪ সালের আগে যা ছিল ১৬ লাখ ৬৫ হাজার ৪৮৩ টাকা। আগে না থাকলেও বর্তমানে তাঁর প্রায় ৩ একর কৃষিজমি রয়েছে। একাদশ ও দশম জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।

আবুল কালাম এই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। যাচাই-বাছাইয়েও তাঁর মনোনয়নপত্র বৈধ হয়েছে। তিনি চারবারের নির্বাচিত সাংসদ এবং সাবেক তথ্য ও সংস্কৃতিমন্ত্রী।

পাঁচ বছর আগে বার্ষিক আয় ছিল অ্যাপার্টমেন্ট ভাড়া ২ লাখ ৩৯ হাজার ৪৩২ টাকা, ব্যাংক সুদ পেতেন ৮৭ হাজার ৭ টাকা ও মন্ত্রী হিসেবে ভাতা পেয়েছেন ১৩ লাখ ৩০ হাজার টাকা। বর্তমানে তাঁর আয় শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত থেকে ৪২ হাজার ১৭১ টাকা, পরামর্শক হিসেবে ভাতা পান ১২ লাখ টাকা ও সাংসদ হিসেবে ভাতা পান ৬ লাখ ৬০ হাজার। পাঁচ বছরের ব্যবধানে তাঁর আয় বেড়েছে ২ লাখ ৩৬ হাজার ৬৮৮।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে আবুল কালামের জমা দেওয়া হলফনামার বিবরণে উল্লেখ রয়েছে, বৈদেশিক মুদ্রার মধ্যে ১ হাজার ইউএস ডলার; নগদ টাকা ৪ লাখ; ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ ১১ লাখ ১১ হাজার ১৯১ টাকা; বন্ড, ঋণপত্র, স্টক এক্সচেঞ্জ খাতে ৮ হাজার ৮০০ টাকা; সঞ্চয়পত্র বা স্থায়ী আমানত ১ হাজার টাকা।

আবুল কালামের জমা দেওয়া হলফনামার বিবরণে আরও উল্লেখ রয়েছে, দুটি গাড়ি, যার প্রথমটার মূল্য ধরা হয়েছে ৭৪ লাখ ও আর দ্বিতীয়টির মূল্য ধরা হয়েছে  ৬৫ লাখ ১৬ হাজার ৮৮৫ টাকা। এ ছাড়া তাঁর ২১ ভরি স্বর্ণ; ২ লাখ টাকার ইলেকট্রনিক সামগ্রী; আসবাব হিসেবে খাট ও সোফা এবং দুটি আগ্নেয়াস্ত্র।

তবে আবুল কালামের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ পাঁচ বছর আগে ছিল ২৪ লাখ ৩৭ হাজার ৯৫৩ টাকা, যা এখন অর্ধেকে নেমে এসেছে।

পাঁচ বছর আগে আবুল কালামের স্থাবর সম্পদের মধ্যে ১৩ কাঠা অকৃষি জমি, যার মূল্য ছিল ৩৮ লাখ ১০ হাজার টাকা; আবাসিক ভবন একটি, যার মূল্য ২ লাখ টাকা ও অ্যাপার্টমেন্ট ১টি, যার মূল্য ১৫ লাখ ৫০ হাজার টাকা।

তবে পাঁচ বছরের ব্যবধানে নতুন করে তাঁর ৩ একর কৃষিজমি হয়েছে। এ ছাড়া বাকি সবই একই রকম রয়েছে।