'মুজিব কোট কোনো দলের নয়'

সুলতান মনসুর
সুলতান মনসুর

মৌলভীবাজার-২ (কুলাউড়া উপজেলা) আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী সুলতান মোহাম্মদ মনসুর আহমদ বলেছেন, জয় বাংলা স্লোগান, বঙ্গবন্ধু ও মুজিব কোট একক কোনো দলের নয়। সুলতান মনসুর ‘মুজিব কোট পরে পার পাবেন না’—কুলাউড়া আওয়ামী লীগের এক সভায় এমন বক্তব্য আসার পর এ কথা বললেন তিনি।

সুলতান মনসুর সাবেক সাংসদ ও আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় নেতা। তবে তিনি বর্তমানে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আছেন। গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত হয়েছে এই ঐক্যফ্রন্ট। নির্বাচনী এই জোটে আছে বিএনপিসহ বেশ কটি দল।

গতকাল শনিবার বিকেলে কুলাউড়া পৌর শহরের বিছরাকান্দি এলাকার একটি বাসায় গণমাধ্যমের কর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করেন সুলতান মনসুর। এ সময় তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় সবার স্লোগান ছিল জয় বাংলা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের স্থপতি। আর মুজিব কোট যে কেউ পারতে পারেন। কিন্তু একটি রাজনৈতিক দল দলীয় স্বার্থে সেগুলো ব্যবহার করে থাকে। জয় বাংলা স্লোগান, বঙ্গবন্ধু ও মুজিব কোট একক কোনো দলের নয়। কারও ব্যক্তিগত সম্পদও নয়।

বিকেল সাড়ে চারটায় সভা শুরু হয়। সভার শুরুতে সুলতান মনসুর বলেন, ‘২০০৮ সালের নির্বাচনের সময় আওয়ামী লীগের তৃণমূলের নেতা-কর্মীরা এ আসনে আমাকে একক প্রার্থী মনোনীত করেছিলেন। কিন্তু কেন্দ্র থেকে আমাকে মনোনয়ন দেওয়া হয়নি। এরপর ১২টি বছর কেটে গেছে। ওই সময়ে রাজনৈতিকভাবে কোনো ভূমিকা রাখার সুযোগ পাইনি। এখন পর্যন্ত কোনো রাজনৈতিক দলেও যোগ দিইনি। নির্বাচনে অংশ নেওয়ার জন্য জাতীয় ঐক্যপ্রক্রিয়ার পক্ষে প্রতিনিধিত্ব করছি মাত্র।’ বর্তমানে ভোটারবিহীন নির্বাচনের সরকার দেশ চালাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দেশে গণতন্ত্র নেই। বাক্‌স্বাধীনতা নেই। টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। পাচারকারীদের দলীয় মনোনয়নও দেওয়া হচ্ছে।  দুর্নীতিতে দেশ ছেয়ে গেছে। মানুষ এ অবস্থার পরিবর্তন চায়।