দুলু ও টুকু নির্বাচন করতে পারবেন

রুহুল কুদ্দুস তালুকদার দুলু
রুহুল কুদ্দুস তালুকদার দুলু

সিরাজগঞ্জ-২ আসনের বিএনপির প্রার্থী ইকবাল হাসান মাহমুদ টুকু ও নাটোর-২ আসনের বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাঁদের করা পৃথক রিটের শুনানি নিয়ে আজ সোমবার রুলসহ এ আদেশ দেন।

তাঁদের মনোনয়ন বাতিলে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের সিদ্ধান্তের কার্যকারিতাও স্থগিত করা হয়েছে। এর ফলে তাঁদের সংসদ নির্বাচনে অংশ নিতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন তাঁদের আইনজীবীরা।

আইনজীবী সূত্র বলছে, দুর্নীতির মামলায় ইকবাল হাসান মাহমুদ টুকু ও ফৌজদারি মামলায় রুহুল কুদ্দুস তালুকদার দুলুর দণ্ড ও সাজা থাকায় তাঁদের মনোনয়নপত্র বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা। এর বিরুদ্ধে তাঁরা নির্বাচন কমিশনে আপিল করলে নির্বাচন কমিশন তা নামঞ্জুর করেন। রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনে বিফল হয়ে প্রার্থিতা ফিরে পেতে ওই দুই প্রার্থী গতকাল পৃথক দুটি রিট করেন। তাঁদের যুক্তি, দণ্ড ও সাজার বিরুদ্ধে তাঁদের আপিল হাইকোর্টে বিচারাধীন। তাঁদের দণ্ড ও সাজা এর আগে হাইকোর্ট স্থগিত করেছেন। এ অবস্থায় তাঁদের নির্বাচনে লড়তে বাধা নেই।

আদালতে আজ ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর পক্ষে শুনানি করেন আইনজীবী এ এফ হাসান আরিফ, ফিদা এম কামাল, আজমালুল হোসেন কিউসি ও আমিনুল হক হেলাল। অন্যদিকে, নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কামরুন্নাহার মাহমুদ প্রমুখ।

পরে আমিনুল হক হেলাল প্রথম আলোকে বলেন, ওই দুই প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণ করে তাঁদের নির্বাচনে অংশ নিতে সুযোগ দিতে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি তাঁদের প্রতীকও বরাদ্দ দিতে বলা হয়েছে। ওই দুটি আসনে দলীয় বিকল্প কোনো প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করতে চাইলে তা জমা দিলে তা গ্রহণ করতে বলা হয়েছে। রুলসহ আদালত এ নির্দেশ দেন।